জাতীয়

করোনা শনাক্তে নমুনা পরীক্ষার সংখ্যা ২৯ লাখ ছাড়াল

করোনাভাইরাসে শনাক্তে রাজধানীসহ সারাদেশের ল্যাবরেটরিতে ২৯ লাখ ১১ হাজার ৬৬৪টি নমুনা পরীক্ষা করা হয়েছে। সর্বশেষ গত ২৪ ঘণ্টায় ১৬ হাজার ৯৭২টি নমুনা সংগ্রহ এবং ১৭ হাজার ৪২টি নমুনা পরীক্ষা করা হয়।

Advertisement

বুধবার (৯ ডিসেম্বর) বিকেলে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত করোনাবিষয়ক এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

এতে বলা হয়, বর্তমানে সরকারি ও বেসরকারি পর্যায়ে মোট ১৪০টি ল্যাবরেটরিতে (সরকারি ৫১টি ও বেসরকারি ৬১টি আরটিপিসিআর, জিনিএক্সপার্ট সরকারি ১৬টি ও বেসরকারি ২টি এবং র্যাপিড অ্যান্টিজেন সরকারি পর্য়ায়ে ১০টি) নমুনা পরীক্ষা চলছে।

গত ২৪ ঘণ্টায় ২ হাজার ১৫৯ জন করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। এ নিয়ে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল ৪ লাখ ৮৪ হাজার ১০৪ জন। একই সময়ে সুস্থ হয়েছেন ৪ হাজার ৭৭২ জন। এ নিয়ে মোট সুস্থ রোগীর সংখ্যা ৪ লাখ ৫ হাজার ৯৬৬ জনে দাঁড়াল।

Advertisement

এদিকে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ২৪ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে পুরুষ ১৮ জন ও নারী ৬ জন। এ নিয়ে করোনায় মোট মৃতের সংখ্যা দাঁড়াল ৬ হাজার ৯৩০ জনে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান প্রদেশে মহামারি করোনাভাইরাসের সংক্রমণের পর থেকে সরকারি সর্তকর্তামূলক ব্যবস্থা গ্রহণের উদ্যোগ নেয়। গত ফেব্রুয়ারিতে সীমিত পরিসরে শুধু মহাখালীর স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) নমুনা পরীক্ষা শুরু করে। দেশে প্রথম করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হয় ৮ মার্চ। এরপর পর্যায়ক্রমে সারাদেশে করোনা শনাক্তে নমুনা পরীক্ষা শুরু হয়।

এমইউ/এমএসএইচ/এমএস

Advertisement