জাতীয়

সুস্থতার হার বেড়েছে, কমেছে পরীক্ষা-শনাক্ত-মৃতের সংখ্যা

গত এক সপ্তাহে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সুস্থতার হার ১২ দশমিক ৮১ শতাংশ বেড়েছে। একই সময়ে কমেছে নমুনা পরীক্ষা, রোগী শনাক্ত ও মৃতের সংখ্যা। এ সময়ে নমুনা পরীক্ষা কমেছে এক দশমিক ৮৭ শতাংশ , শনাক্ত শূন্য দশমিক ৫১ শতাংশ এবং মৃত্যু এক দশমিক ৩০ শতাংশ। ৪৮তম সপ্তাহের (২২ থেকে ২৮ নভেম্বর) সঙ্গে এবং ৪৯তম সপ্তাহের (২৯ নভেম্বর থেকে ৫ ডিসেম্বর) তুলনামূলক পরিসংখ্যান বিশ্লেষণে এ তথ্য বেরিয়ে এসেছে।

Advertisement

তথ্য উপাত্তে দেখা গেছে, ৪৮তম সপ্তাহে সুস্থ রোগীর সংখ্যা ছিল ১৫ হাজার ৫৩৩ জন। ৪৯তম সপ্তাহে এ সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৭ হাজার ৫২৩ জন ৪৮তম সপ্তাহে নমুনা পরীক্ষা, রোগী শনাক্ত এবং মৃতের সংখ্যা ছিল যথাক্রমে এক লাখ আট হাজার ৩৯০, ১৫ হাজার ৩৩৮ এবং ২৩০। পরবর্তী ৪৯তম সপ্তাহে এ সংখ্যা ছিল যথাক্রমে এক লাখ ৬ হাজার ৩৫৯, ১৫ হাজার ২৬০ এবং ২২৭।

স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত করোনাবিষয়ক এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়

এদিকে, করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সারাদেশে আরও ৩৫ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে পুরুষ ২৩ ও নারী ১২ জন। এ নিয়ে করোনায় মৃতের সংখ্যা বেড়ে ৬ হাজার ৮০৭ জনে দাঁড়াল।

Advertisement

একই সময়ে গত ২৪ ঘণ্টায় ১১৮টি ল্যাবরেটরিতে ১৩ হাজার ১৯৯টি নমুনা সংগ্রহ ও ১৩ হাজার ৫৪০টি নমুনা পরীক্ষা করা হয়। এ নিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ২৮ লাখ ৪৯ হাজার ৯৫১টি। এ সময়ে আক্রান্ত হিসেবে নতুন করোনা রোগী শনাক্ত হয়েছেন আরও এক হাজার ৮৮৮ জন। এ নিয়ে দেশে মোট করোনা রোগীর সংখ্যা দাঁড়াল ৪ লাখ ৭৫ হাজার ৮৭৯ জনে।

রাজধানীসহ দেশের বিভিন্ন হাসপাতালে ও বাড়িতে উপসর্গবিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২ হাজার ৪৫৭ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৩ লাখ ৯৩ হাজার ৪০৮ জন।

এমইউ/জেএইচ/এমকেএইচ

Advertisement