আন্তর্জাতিক

ইউরোপে করোনা ভ্যাকসিনের অনুমোদন চাইলো ফাইজার

জার্মানভিত্তিক কোম্পানি বায়োএনটেক ও যুক্তরাষ্ট্রের ফাইজার তাদের উদ্ভাবিত করোনার ভ্যাকসিনটি অনুমোদনের জন্য ৩০ নভেম্বর (সোমবার) ইউরোপীয় মেডিসিন এজেন্সির (ইএমএ) কাছে আবেদন জমা দিয়েছে।

Advertisement

আমস্টারডামে অবস্থিত ইউরোপীয় মেডিসিন এজেন্সি (ইএমএ) নিশ্চিত করেছে যে তারা সোমবার আবেদনটি পেয়েছে। ফাইজার এবং বায়োএনটেক এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ইএমএ অনুমোদন দিলে ২০২০ সালের আগে ইউরোপে করোনার ভ্যাকসিন ‘বিএনটি১৬২বি২’ ব্যবহার সম্ভব হবে।

এদিকে আবেদন জমা দিয়ে ফাইজারের চেয়ারম্যান ও সিইও অ্যালবার্ট বাউরলা বলেছেন, ‘আজ আমরা এই গুরুতর সংকট মোকাবিলায় আমাদের প্রচেষ্টার আরেকটি গুরুত্বপূর্ণ মাইলফলকে পৌঁছেছি। জরুরি প্রয়োজনের সমাধানের জন্য যথাসাধ্য চেষ্টা করার প্রতিশ্রুতিতে আমরা অবিচল।

অ্যালবার্ট বাউরলা আরো বলেছেন, ‘এই যাত্রার শুরু থেকেই আমরা জানতাম যে সকলে একটি ভ্যাকসিনের জন্য অপেক্ষা করছে এবং যতো তাড়াতাড়ি আমাদের অনুমোদন দেওয়া হবে, আমরা ততো তাড়াতাড়ি কভিড ১৯ ভ্যাকসিনের ডোজ সরবরাহ করতে পারব।’

Advertisement

বায়োএনটেক সিইও অধ্যাপক উগুর সাহিন বলেছেন, আজকের মাইলফলকটি আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ আমরা ‘বিএনটি১৬২বি২’ এর সম্ভাব্য অনুমোদনের পরে বৈশ্বিক বিতরণকে সক্ষম করার জন্য প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি।’

এদিকে বায়োএনটেক এবং ফাইজার গত ২০ নভেম্বর করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্রে ভ্যাকসিনটির জরুরি অনুমোদনের জন্য দেশটির ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) এর কাছে আবেদন করেছে। আগামী ১০ ডিসেম্বর এফডিএ তাদের উপদেষ্টা প্যানেলের বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত জানানোর কথা রয়েছে।

ফাইজার এবং বায়োএনটেক এর ভ্যাকসিন ‘বিএনটি১৬২বি২’ তিন পর্বের সমীক্ষায় করোনাভাইরাসের বিরুদ্ধে ৯৫ শতাংশ সুরক্ষা দেখিয়েছে। এছাড়াও ভ্যাকসিনটির কোনো গুরুতর পার্শ্ব প্রতিক্রিয়া লক্ষ্য করা যায়নি।

এমআরএম

Advertisement