খেলাধুলা

২০২০ অনূর্ধ্ব-১৭ নারী বিশ্বকাপ বাতিল, ভারতেই হবে ২০২২ সালে

করোনাভাইরাসের কারণে প্রথমে এক বছর পেছানো হয়েছিল, পরে বাতিলই করে দেয়া হলো ফিফা অনূর্ধ্ব-১৭ এবং অনূর্ধ্ব-২০ নারী বিশ্বকাপ। ২০২২ সালে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ ভারতেই আয়োজনের সিদ্ধান্ত জানিয়েছে ফুটবলের অভিভাবক সংস্থাটি।

Advertisement

অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপটি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ২০২০ সালে। কিন্তু করোনার কারণে সেটি এক বছর পিছিয়ে দেয়া হয়েছিল। ২০২১ সালের ফেব্রুয়ারিতে মাঠে গড়ানোর কথা ছিল এই টুর্নামেন্ট।

কিন্তু করোনা পরিস্থিতি উন্নতি হওয়া তো দূরে থাক, বরং দিন দিন খারাপ হচ্ছে। যে কারণে আগামী বছরের শুরুতেও এই টুর্নামেন্টটি আয়োজনের আর ঝুঁকি নিল না ফিফা। ২০২০ নারীদের অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ (ভারত) এবং ২০২০ নারীদের অনুর্ধ্ব-২০ বিশ্বকাপ (কোস্টারিকা) বাতিল করার সিদ্ধান্ত নেয় বিশ্ব ফুটবলের গভর্নিং বডি।

২০২০ সালের এই দু’টি টুর্নামেন্টের যে দুই আয়োজক ছিল, পরেরবার আয়োজনের দায়িত্ব তাদের কাছেই রেখে দেয়া হয়েছে। ২০২২ সালে ভারত এবং কোস্টারিকার কাছেই থাকবে এই দুই প্রতিযোগিতা আয়োজন করার।

Advertisement

মঙ্গলবার ফিফার পক্ষ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ‘এই টুর্নামেন্ট আয়োজন করা সম্ভব ছিল না। বিভিন্ন স্টেকহোল্ডারের সঙ্গে আলোচনা করে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। ফিফার কোভিড-১৯ ওয়ার্কিং গ্রুপও ২০২০ মেয়েদের দু’টি বয়সভিত্তিক টুর্নামেন্ট বাতিল করার পক্ষেই মত দিয়েছে। ২০২২ টুর্নামেন্ট দু’টি আয়োজনের অধিকার ২০২০ সালে যাদের হাতে ছিল তাদেরই থাকবে।’

ফিফার এ সিদ্ধান্তে অংশগ্রহণকারী দেশগুলোর প্রস্তুতিতে যে অনেকটাই ব্যাঘাত ঘটছে তা বলাইবাহুল্য। কারণ বয়সের বৈধতার কারণে ২০২০ এতদিন প্রস্তুতি নেওয়া ফুটবলারদের ২০২২ এ গিয়ে বিশ্বকাপে অংশ নেওয়া নাও হতে পারে। চলতি মাসে শুরু হওয়ার কথা থাকলেও প্রাথমিকভাবে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ প্রাথমিকভাবে পিছিয়ে ২০২১ ফেব্রুয়ারিতে শুরু করার দিন নির্ধারণ করা হয়েছিল।

আইএইচএস/পিআর

Advertisement