জোকস

আজকের কৌতুক : উটকো লোক কাকে বলে?

উটকো লোক কাকে বলে?গোপাল ভাঁড় একবার এক বড় মেলায় বেড়াতে গিয়েছিলেন। খোশ মেজাজে ঘুরে বেড়াচ্ছিলেন। এমন সময় এক লোক এসে জড়িয়ে ধরলেন-লোক: আচ্ছা দাদা, কাশিতে মরলে লোক স্বর্গে যায় আর ব্যাসকাশিতে মরলে না কি গাধা হয়। কিন্তু যারা কাশি ও ব্যাসকাশির ঠিক মাঝখানে মরে, তারা কী হয়?গোপাল: মশায়, তারা আপনার মতো উটকো হয়। কথা নাই বার্তা নাই, চেনা নাই শোনা নাই, দুম করে জড়িয়ে ধরে প্রশ্ন। একে বলে উটকো লোক।

Advertisement

****

রাজার যেভাবে চার পা হলোগোপাল ভাঁড়ের তখন বয়স হয়েছে। চোখে ভালো দেখতে পান না। একদিন পর রাজ দরবারে এলেন-রাজা: কী গোপাল, গতকাল আসনি কেন?গোপাল: আজ্ঞে, চোখে সমস্যা হয়েছে। সবকিছু দুটো দেখি। কাল এসেছিলাম। এসে দেখি দুটো দরবার। কোনটায় ঢুকব, ভাবতে ভাবতেই।রাজা: এ তো তোমার জন্য ভালোই হলো। তুমি বড়লোক হয়ে গেলে। আগে দেখতে তোমার একটা বলদ, এখন দেখবে দুটো বলদ।গোপাল: ঠিকই বলেছেন মহারাজ। আগে দেখতাম আপনার দুটো পা, এখন দেখছি চারটা পা। ঠিক আমার বলদের মতোই।

****

Advertisement

দেখতে বেশ বানরের মতোই! গোপাল ভাঁড়কে বলছেন রামবাবু-রামবাবু: এখানে বানরের বড্ড উৎপাত। তোমাকে তো দেখতে বেশ বানরের মতোই! ওদের দলে তোমাকে ছেড়ে দিলে কী হবে বলো তো? তুমি নিশ্চয়ই কখনো বানর দেখনি? গোপাল: আজ্ঞে না! আপনার মত বানর আমি আগে আর কখনো দেখিনি!

এসইউ/পিআর