আন্তর্জাতিক

করোনার বিস্তার ঠেকাতে ধূমপানে কড়াকড়ি তুরস্কে

তুরস্কে সম্প্রতি করোনা রোগীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় জনসম্মুখে ধূমপান নিষিদ্ধ করেছে দেশটির সরকার। বুধবার (১১ নভেম্বর) দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী এক আদেশে বলেন, মহামারির সময় নাগরিকদের সুরক্ষার কথা বিবেচনা করে এমন আদেশ দেয়া হয়েছে। খবর রয়টার্সের।

Advertisement

দেশব্যাপী এক বিজ্ঞপ্তিতে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘নাগরিকরা যাতে যথাযথভাবে মাস্ক পরিধান করতে পারে সেজন্য আগামীকাল (১২ নভেম্বর) থেকে যেখানে জনসমাগম থাকে এমন জায়গা যেমন- রাস্তা, গণপরিবহন, চত্বরে ধুমপানের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।’

এর আগে দেশটির স্বাস্থ্যমন্ত্রী ফাহেরেটিন কোকা নাগরিকদেরকে সবসময় মাস্ক করা ও সামাজিক দুরত্ব নিশ্চিতের ব্যাপারে আহ্বান জানিয়েছিলেন। কোচা এক টুইটে বলেছিলেন, ‘আমি কেবল আপনারা যা করতে পারেন সেটা করতে বলছি এর বেশি কিছু না।’

কয়েকদিন আগে দেশটির রাজধানী আঙ্কারা, ইস্তানবুলসহ কিছু কিছু প্রদেশে সিনিয়র সিটিজেনদের ওপর আংশিক লকডাউন জারি করে বলা হয়, ৬৫ বছরের বেশি বয়সী সকল নাগরিকের সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বাহিরে না যাওয়ার আহ্বান জানানো হচ্ছে।

Advertisement

গত সপ্তাহে দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান রেঁস্তোরা, ক্যাফে, সিনেমাহলসহ সব ধরনের ব্যবসায়িক-বাণিজ্যিক প্রতিষ্ঠান রাত ১০টার মধ্যে বন্ধের আদেশ দিয়েছিলেন।

দেশটিতে বর্তমানে করোনা রোগীর সংখ্যা দিনদিন বৃদ্ধি পাচ্ছে। বুধবার (১১ নভেম্বর) দেশটিতে নতুন করে ২৬৯৩ জনের শরীরে করোনা ধরা পড়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, তুরস্কে এখন পর্যন্ত করোনাভাইরাসে ৪ লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছে এবং ১১ হাজার ১৪৫ জন এই রোগে আক্রান্ত হয়ে মারা গেছে।

এআরএ/পিআর

Advertisement