লাইফস্টাইল

রেশমি চিকেন তৈরির রেসিপি

চিকেনের যেকোনো পদ খেতে ভালোলাগে। এই এক উপাদান দিয়ে তৈরি করা যায় নানা রকমের খাবার। অতিথি আপ্যায়নে কিংবা বাড়ির সবার জন্য তৈরি করতে পারেন চিকেনের ভিন্ন স্বাদের কোনো পদ। আজ চলুন জেনে নেয়া যাক তেমনই একটি পদ রেশমি চিকেন তৈরির রেসিপি-

Advertisement

উপকরণ:৫০০ গ্রাম চিকেনপেঁয়াজ কুচি এক বাটি ১০টি কাজুবাদাম টক দই ৫০ গ্রাম হলুদ গুঁড়া মরিচ গুঁড়া ধনে গুঁড়া আদা রসুন পেস্ট ১ টেবিল চামচমরিচ কুচি ২ টেবিল চামচ ধনেপাতা কুচি ১ চা চামচ লেবুর রস ১ চা চামচ ঘি ৪টি এলাচ ও লবঙ্গ ১টি দারুচিনি দুটি তেজপাতা আধা টেবিল চামচ গরম মশলা গুঁড়া ১ চা চামচ কাসৌরি মেথি স্বাদমতো লবণ পরিমাণমতো সাদা তেল এক টুকরা জলন্ত কয়লা।

প্রণালি:৫০০ গ্রাম চিকেনের লেগ পিস ভালো করে ধুয়ে একটি পাত্রে রাখুন। এবার দই, হলুদ, মরিচের গুঁড়া, ধনে গুঁড়া, লবণ, আদা-রসুন পেস্ট, কাঁচা মরিচ কুচি, ধনেপাতা কুচি, ১চা চামচ লেবুর রস দিয়ে ভালো করে ম্যারিনেট করুন। এবার কড়াই গরম করে তাতে তেল দিন। তেল গরম হয়ে এলে তাতে কুচি করে রাখা পেঁয়াজগুলো দিয়ে অল্প একটু ভেজে নিন। এবার পেঁয়াজের সাথে কাজুবাদাম দিয়ে দু’মিনিট ভেজে নিন। ভাজা হয়ে গেলে একটি পাত্রে ঢেলে রেখে দিন।

এবার ভেজে রাখা পেঁয়াজ ও কাজুবাদাম গ্রাইন্ডারে পেস্ট করে নিন। এরপর ম্যারিনেট করে রাখা মাংসের পাত্রটি এনে মাংসের মাঝখানে একটি স্টিলের বাটি রেখে দিন। তাতে একটি জ্বলন্ত ছোট্ট কয়লার টুকরা দিয়ে দিন। কয়লার টুকরোর ওপরে এক চা চামচ ঘি ঢেলে ৩০ মিনিট চাপা দিয়ে দিন।

Advertisement

আধঘণ্টা পর কড়াই গরম করে তাতে তেল ঢালুন। তেল গরম হয়ে গেলে এলাচ, লবঙ্গ, দারুচিনি ও তেজপাতা ভেজে নিন। একটু ভাজা হয়ে গেলে পেষ্ট করে রাখা পেঁয়াজ ও কাজু বাদামের মিশ্রণটি দিয়ে পাঁচ মিনিট ভালো করে নাড়তে থাকুন। এবার ম্যারিনেট করে রাখা মাংসগুলো কড়াইতে দিয়ে অল্প আঁচে ভালো করে কষিয়ে নিন। তারপর গরম মশলা এবং স্বাদমতো লবণ দিয়ে পানি ঢেলে দিন। এবার ১৫ মিনিট চাপা দিয়ে রাখুন। মাংস সেদ্ধ হয়ে গেলে উপরে কাসৌরি মেথি ছড়িয়ে দিন। এবার দু’মিনিট ভালো করে কষিয়ে নিয়ে নামিয়ে নিন। ব্যস, তৈরি রেশমি চিকেন।

এইচএন/এমকেএইচ