আন্তর্জাতিক

হোয়াইট হাউসের চিফ অব স্টাফ করোনায় আক্রান্ত

হোয়াইট হাউসের চিফ অব স্টাফ মার্ক মিডোস করোনায় আক্রান্ত হয়েছেন। তাকে বেশিরভাগ জনসমাগমে মাস্ক ছাড়াই অংশ নিতে দেখা গেছে। একটি সূত্র রয়টার্সকে নিশ্চিত করেছে যে, তার দেহে কোভিড-১৯ পজিটিভ ধরা পড়েছে।

Advertisement

তবে কবে কিভাবে তিনি করোনায় আক্রান্ত হলেন সে বিষয়টি তাৎক্ষণিকভাবে নিশ্চিত করা হয়নি। সম্প্রতি প্রেসিডেন্ট ট্রাম্পের নির্বাচনী প্রচারণার আরও একজন শীর্ষ সহযোগী নিক ট্রেইনারও করোনায় আক্রান্ত হয়েছেন।

মার্ক মিডোস প্রেসিডেন্ট ট্রাম্পের শীর্ষ উপদেষ্টা এবং নর্থ ক্যারোলিনার সাবেক আইনপ্রণেতা। তাকে নির্বাচনের আগে বেশিরভাগ প্রচারণার সময়ই ট্রাম্পের সঙ্গে দেখা গেছে। গত মঙ্গলবার দেশটির প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। যদিও নির্বাচনের ফলাফল এখনও জানা যায়নি।

এদিকে, মার্কিন নির্বাচনের রাতে হোয়াইট হাউসে প্রেসিডেন্ট ট্রাম্প যে পার্টির আয়োজন করেছিলেন সেখানে অংশ নিয়েছিলেন মিডোস। সে সময় অনেক মানুষের সংস্পর্শে ছিলেন তিনি। তাই তার কাছ থেকে করোনা সংক্রমণ অন্যদের মধ্যেও ছড়িয়ে পড়তে পারে বলে উদ্বেগ দেখা দিয়েছে।

Advertisement

এর আগে গত অক্টোবরে করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে তিনদিন চিকিৎসা নিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প। সে সময় মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প এবং তাদের ছেলে ব্যারন ট্রাম্পও করোনায় আক্রান্ত হয়েছিলেন।

গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনার প্রকোপ ধরা পড়ে। এখন পর্যন্ত বিশ্বের দুই শতাধিক দেশ ও অঞ্চলে করোনার প্রকোপ ছড়িয়ে পড়েছে। এর মধ্যে করোনা সংক্রমণ ও মৃত্যুতে এখন পর্যন্ত শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। এদিকে, নির্বাচনী সময়কে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রে গত কয়েকদিনে সংক্রমণ ও মৃত্যু বেড়ে গেছে।

প্রথম থেকেই করোনা পরিস্থিতিকে গুরুত্বে সঙ্গে নেয়নি ট্রাম্প প্রশাসন। সে কারণেই যুক্তরাষ্ট্রে করোনায় অনেক বেশি মানুষের মৃত্যু হয়েছে। শুরু থেকেই ট্রাম্প প্রশাসনের অবহেলার বিষয়ে বেশ সমালোচনা হয়েছে। প্রেসিডেন্ট ট্রাম্প নিজে করোনায় আক্রান্ত হয়েও এ বিষয়টিতে কোনো গুরুত্বই দেননি।

ট্রাম্পের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ও'ব্রিয়েন করোনায় আক্রান্ত হয়ে বেশ ভুগেছেন। এছাড়া তার অপর এক বন্ধু এবং সাবেক রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী হারম্যান কেইন করোনায় আক্রান্ত হয়ে গত জুলাই মাসে মারা গেছেন।

Advertisement

টিটিএন/এমএস