বিনোদন

আমি বিশ্বাস করি ইসলাম একটি ভালো ধর্ম : শাহরুখ

হিন্দুপ্রধান দেশের মুসলিম সুপারস্টার। তার ওপর বিয়ে করেছেন হিন্দু ধর্মের অনুসারী নারীকে। সেই সংসারে আছে দুই পুত্র ও এক কন্যা। শাহরুখ খানকে নিয়ে যেমন আগ্রহ মানুষের তেমনি তার ধর্মীয় জীবন নিয়েও আগ্রহের শেষ নেই।

Advertisement

ব্যক্তিজীবনে কেমন তিনি? স্ত্রী-সন্তানদের নিয়ে ধর্মীয় উৎসবগুলো কীভাবে পালন করেন? দুই ধর্মের অনুসারী বাবা-মায়ের সন্তান হিসেবে আরিয়ান, সুহানা ও আব্রাহাম কোন ধর্মে বেড়ে উঠছে- এসব তথ্য জানতে চান অনেকেই। সেই চাহিদা বোঝেন স্বয়ং শাহরুখ খানও।

ভারতের প্রজাতন্ত্র দিবস উপলক্ষে চলতি বছরের ২৬ জানুয়ারি এক টিভি শোতে উপস্থিত হয়ে বলিউড সুপারস্টার শাহরুখ খান তার ইসলামিক পরিচয় সম্পর্কে মুখ খুলেছিলেন। এই তারকার জন্মদিন আজ। বিশেষ দিন উপলক্ষে সেই আলোচনা তুলে ধরা হলো।

ওই টিভি অনুষ্ঠানে শাহরুখ খান বলেন, ‘আমি ইসলামের নীতিতে বিশ্বাস করি এবং আমি বিশ্বাস করি যে ইসলাম একটি ভালো ধর্ম। ঘরের ভেতরে আমরা কখনো হিন্দু-মুসলমান নিয়ে আলোচনা করি না। আমার স্ত্রী হিন্দু, আমি একজন মুসলমান। আমাদের যে বাচ্চারা আছে, ওরা হিন্দুস্তানি।’

Advertisement

শাহরুখ আরও বলেন, ‘অনেক সময় স্কুলের ফরমে কোন ধর্ম সেটা পূরণ করতে হয়। আমার মেয়ে যখন ছোট ও এসে জিজ্ঞাসা করেছিল বাবা আমি কোন ধর্ম লিখবো? উত্তরে বলেছিলাম, ‘আমরা ভারতীয়, বিশেষ কোনো ধর্মের নই আর হওয়া উচিতও নয়।’

সেখানে শাহরুখ আরও জানান, তার বাড়িতে কারো ওপর কোনো ধর্ম চাপিয়ে দেওয়া হয় না। তারা সব ধর্মের উৎসবই পালন করে পরিবারের সদস্য হিসেবে। শাহরুখ খান এবং তার স্ত্রীর মধ্যে ধর্মের বিশ্বাস ও পালনে পার্থক্য থাকলেও তাদের বাড়িতে এ নিয়ে কোনো বিরোধ নেই। শাহরুখের বাড়িতে যেভাবে জমকালো আয়োজনে ঈদ উদযাপন করা হয় একইভাবে গণেশ চতুর্থীরও আয়োজনে কমতি থাকে না।

এলএ/জেআইএম

Advertisement