প্রবাস

স্লোভেনিয়ায় একদিনে করোনায় আক্রান্ত ও মৃত্যুর নতুন রেকর্ড

স্লোভেনিয়ায় গত ২৪ ঘণ্টার ব্যবধানে করোনায় রেকর্ড সংখ্যক আক্রান্ত ও মৃত্যু হয়েছে। একদিনে মধ্য ইউরোপের এ দেশটিতে ৫৯ হাজার ৯৯১ জনের করোনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে ১ হাজার ৫০৩ জনকে শনাক্ত করা হয়েছে।

Advertisement

গতকাল স্লোভেনিয়ার ন্যাশনাল ইনস্টিটিউট অব পাবলিক হেলথ থেকে প্রকাশিত সর্বশেষ প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় ৮ জনের মৃত্যু হয়েছে। এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ২০০ জনের।

ভাইরাসটিতে মোট ১৫ হাজার ৯৮২ জন আক্রান্ত হয়েছে। এছাড়া চিকিৎসা শেষে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ৬ হাজার ৯২২ জন।

গত ৪ মার্চ স্লোভেনিয়ায় প্রথম করোনায় আক্রান্ত শনাক্ত হওয়ার পর থেকে গতকালই ছিল এ যাবৎকালের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ দিন। এর আগে, গত শুক্রবার (১৬ অক্টোবর) স্লোভেনিয়ায় একদিনের ব্যবধানে রেকর্ড ৮৯৮ জন করোনায় আক্রান্ত হয়।

Advertisement

স্লোভেনিয়ার মুখপাত্র ইয়েলকো ক্যাসিন এক প্রেস ব্রিফিংয়ে জানিয়েছেন, দেশটিতে নমুনার বিপরীতে শনাক্তের হার ইতোমধ্যে ২৫ শতাংশ ছাড়িয়েছে, যা এ যাবৎকাল পর্যন্ত দেশটির ইতিহাসে সর্বোচ্চ। স্লোভেনিয়াজুড়ে স্থানীয় পর্যায়ে নতুন করে বেশ কিছু করোনার হটস্পট তৈরি হচ্ছে।

ট্র্যাকার সাইট ‘করোনা স্লেডলিংক ডট’ থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, গত ১৪ দিনে স্লোভেনিয়ায় প্রতি এক লাখ মানুষের মাঝে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪২৩ জন। বর্তমানে পুরো দেশটির মধ্যে সংক্রমণের হার বিবেচনায় শীর্ষ স্থানে রয়েছে উত্তর-পশ্চিমাঞ্চলীয় অঞ্চল গোরেনিস্কা।

স্থানীয় সময় রাত নয়টা থেকে সকাল ছয়টা পর্যন্ত কারফিউয়ের পাশাপাশি একাধিক নতুন বিধি-নিষেধ আরোপ করার পরও আচমকা এভাবে সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় সাধারণ মানুষের মাঝে নতুন করে কপালে ভাঁজ সৃষ্টি হয়েছে। যদিও দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর মারিবোরে গতকাল গভীর রাতে একদল বিক্ষোভকারীকে কারফিউয়ের বিরুদ্ধে অবস্থান নিতে দেখা যায়।

এর প্রতিক্রিয়ায় স্লোভেনিয়ার প্রধানমন্ত্রী ইয়ানেজ ইনশা এক টুইট বার্তায় উল্লেখ করেছেন, বর্তমানে স্লোভেনিয়ায় এগারও হাজারের অধিক মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ কারণে তিনি বিক্ষোভকারীদেরকে লাগামহীনভাবে করোনা সংক্রমণের এ ঊর্ধ্বগতিকে সচেতনার সঙ্গে গ্রহণের জন্য পরামর্শ দিয়েছেন।

Advertisement

স্লোভেনিয়ার অন্যতম বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অব লুবলিয়ানাতে অবস্থিত মেডিকেল সেন্টারের সংক্রামক ব্যাধি বিভাগের প্রধান টাটিয়ানা লেইকো জুপানচ দেশটির গণমাধ্যমকে দেয়া এক সাক্ষাৎকারে বসবাসরত সবাইকে এ মুহূর্তে প্রয়োজন বাদে বাসার বাহিরে বের না হওয়ার জন্য পরামর্শ দিয়েছেন। বিশেষ করে যদি কারও পক্ষে সম্ভব হয় তাহলে তাকে বাসায় বসে অফিসের কাজ সম্পন্ন করার পরামর্শ দিয়েছেন।

করোনার প্রকোপে বসন্তকালে ইতালির লোম্বার্দিয়াতে যে ধরনের পরিস্থিতি দেখা গিয়েছিল স্লোভেনিয়াতেও একই ধরনের অবস্থার পুনরাবৃত্তি ঘটতে পারে কি-না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, স্লোভেনিয়া বর্তমানে সে ধরনের পরিস্থিতি থেকে এখনও দূরে আছে। অনাখাঙ্খিত অবস্থার মাঝে স্লোভেনিয়া যেন না পড়ে সেজন্য তিনি সকল চিকিৎসককে একসাথে কাজ করার আহ্বান জানিয়েছেন।

তিনি জানিয়েছেন, এমন পরিস্থিতিতেও ইউকেসি লুবলিয়ানার মেডিকেল সেন্টার সম্প্রসারণের কাজ চলছে। ইতোমধ্যে সেখানে করোনার এ সঙ্কটকালীন ব্যবহারের জন্য আরও ৪০-৫০টি আইসিউ বেড এবং ১৭০টি সাধারণ বেড স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে বলে তিনি উল্লেখ করেন।

এছাড়াও এ পরিস্থিতিতে যাতে চিকিৎসা সেবা ব্যাহত না হয় সেজন্য অতিরিক্ত চাপ এড়াতে ফাইনাল বর্ষের মেডিকেল শিক্ষার্থীসহ, বিভিন্ন ধরনের স্বেচ্ছাসেবক ও অবসরপ্রাপ্ত স্বাস্থ্য কর্মীদেরকে কাজে লাগানোর পাশাপাশি হাসপাতালের অন্যান্য বিভাগের কর্মীদের কোভিড-১৯ চিকিৎসায় নিয়োগের জন্য মতামত দিয়েছেন।

এমআরএম/এমকেএইচ