আন্তর্জাতিক

ইউরোপজুড়ে ফের বিধিনিষেধ, জার্মানিতে একদিনে সর্বোচ্চ সংক্রমণ

ইউরোপের দেশগুলোতে মহামারি করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ শুরু হয়েছে। ফলে বেশিরভাগ দেশ ফের বিধিনিষেধ চালু করেছে। এদিকে এপ্রিলের পর দৈনিক সর্বোচ্চ সংক্রমণ শনাক্ত হয়েছে জার্মানিতে।

Advertisement

বিবিসির এক প্রতিবেদনে এ খবর জানিয়ে বলা হচ্ছে, গত এপ্রিলের পর এই প্রথমবারের মতো জার্মানিতে নতুন করে গত একদিনে আরও পাঁচ হাজারের বেশি মানুষের দেহে কোভিড-১৯ শনাক্ত হয়েছে।

দেশটির জাতীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ রবার্ট কচ ইনস্টিটিউটের তথ্য অনুযায়ী, মঙ্গলবার জার্মানিজুড়ে নতুন করে ৫ হাজার ১৩২ জনের সংক্রমণ শনাক্ত ছাড়াও আরও ৪৩ জন কোভিড-১৯ রোগী মারা গেছেন।

করোনার আশঙ্কাজনক বিস্তার ঠেকাতে ইউরোপজুড়ে ফের বিধিনিষেধ কার্যকর হওয়ার মধ্যেই জার্মানিতে গত ছয় মাসের মধ্যে সর্বোচ্চ সংক্রমণের এই দুঃসংবাদ এলো।

Advertisement

জার্মানির বেশিরভাগ রাজ্য এ ব্যাপারে একমত হয়েছে যে উচ্চঝুঁকিপূর্ণ এলাকাগুলোর বাসিন্দাদের দেশের অন্য স্থানের আবাসিক হোটেলগুলোতে থাকতে দেয়া উচিত হবে না।

জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মেরকেল বলেছেন, ‘ব্যাপক উদ্বেগের সঙ্গে তিনি ইউরোপের পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন। তিনি বলেন, ‘আমি অবশ্যই বলতে চাই যে পরিস্থিতি দিন দিন আরও ভয়াবহ হয়ে উঠছে।’

ফের কঠোর বিধিনিষেধ দিতে হচ্ছে পরিস্থিতি সামলাতে হিমশিম খাওয়া ইউরোপের সরকারগুলোকে। এক সময় করোনা প্রাদুর্ভাবের কেন্দ্র এই মহাদেশটির বেশিরভাগ দেশেই এখন সংক্রমণের ঊর্ধ্বগতি দেখা যাচ্ছে।

ইংল্যান্ডজুড়ে তিন স্তরের বিধিনিষেধ কার্যকর হয়েছে। এরই মধ্যে তিন সপ্তাহের আংশিক লকডাউনে গেছে চেক প্রজাতন্ত্র। নেদারল্যান্ডসেও আংশিক লকডাউন দেয়া হয়েছে। বিধিনিষেধ আরোপের ইঙ্গিত দিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। ইতালিতে স্কুল শিক্ষার্থীদের শিক্ষাভ্রমণ বন্ধের নির্দেশনা জারি হয়েছে।

Advertisement

এসএ/এমকেএইচ