জাতীয়

ভার্চুয়ালি হতে পারে এবারের ডিসি সম্মেলন

করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ পরিস্থিতির কারণে এবার জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন ভার্চুয়ালি (অনলাইন প্লাটফর্মে) হতে পারে। করোনা পরিস্থিতির উন্নতি না হলে প্রধানমন্ত্রীর অনুমোদন সাপেক্ষে এই ব্যবস্থায় ডিসি সম্মেলন হতে পারে বলে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জানা গেছে।

Advertisement

সরকারের নীতিনির্ধারক ও জেলা প্রশাসকদের মধ্যে সামনা-সামনি মতবিনিময় এবং প্রয়োজনীয় দিকনির্দেশনা দেয়ার জন্য প্রতিবছরের জুলাই মাসে ডিসি সম্মেলনের আয়োজন করা হয়। কিন্তু করোনা মহামারির কারণে এবার এখনো এই সম্মেলন আয়োজন করতে পারেনি সরকার। গত বছর ১৪ থেকে ১৮ জুলাই ডিসি সম্মেলন হয়েছে।

মঙ্গলবার মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (জেলা ও মাঠপ্রশাসন অনুবিভাগ) শেখ রফিকুল ইসলাম জাগো নিউজকে বলেন, ‘কোভিড-১৯ পরিস্থিতির যেহেতু উন্নতি হয়নি, সেজন্য ফিজিক্যালি জেলা প্রশাসক সম্মেলন করার কোনো সিদ্ধান্ত আপাতত নেই। যদি কোভিড-১৯ পরিস্থিতির উন্নতি না হয় তবে ভার্চুয়ালি হতে পারে। তবে সে বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। মাননীয় প্রধানমন্ত্রী অনুমোদন দিলে ভার্চুয়ালি ডিসি সম্মেলন হবে।’

আগে ডিসি সম্মেলন হতো তিন দিনব্যাপী, গত বছর থেকে তা পাঁচ দিনব্যাপী হচ্ছে। প্রধানমন্ত্রী তার কার্যালয়ে ডিসি সম্মেলনের উদ্বোধন করে থাকেন।

Advertisement

গত বছরই ডিসি সম্মেলনে প্রথমবারের মতো জাতীয় সংসদের স্পিকার, প্রধান বিচারপতি, তিন বাহিনী প্রধানের সঙ্গে ডিসি ও বিভাগীয় কমিশনাররা বৈঠক করেন।

ডিসি সম্মেলনে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের সঙ্গে ডিসিদের কার্যাধিবেশন, একটি উদ্বোধনী অনুষ্ঠান, প্রধানমন্ত্রীর সঙ্গে মুক্ত আলোচনা, রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ, স্পিকারের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ, প্রধান বিচারপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ও একটি সমাপনী অনুষ্ঠান থাকে।

কার্যাধিবেশনগুলোতে মন্ত্রণালয় ও বিভাগের প্রতিনিধি হিসেবে মন্ত্রী, উপদেষ্টা, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী, সিনিয়র সচিব ও সচিবরা উপস্থিত থাকেন। সম্মেলন উপলক্ষে জেলা প্রশাসক ও বিভাগীয় কমিশনাররা লিখিতভাবে মাঠ প্রশাসনের সমস্যাগুলো নিয়ে প্রস্তাব দিয়ে থাকেন। অধিবেশনের সময় এগুলো ছাড়াও ডিসিরা তাৎক্ষণিক বিভিন্ন প্রস্তাব তুলে ধরেন।

অধিবেশনগুলো হয় সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে। কার্যাধিবেশনগুলোতে সভাপতিত্ব করে থাকেন মন্ত্রিপরিষদ সচিব।

Advertisement

আরএমএম/এইচএ/এমএস