লাইফস্টাইল

গার্লিক পটেটো তৈরির সহজ রেসিপি জেনে নিন

সাধারণ আলু দিয়েই তৈরি করা যায় অসাধারণ সব খাবার। তবে প্রতিদিন একইভাবে রান্না করে খেলে যেকোনো খাবারে একঘেয়েমি চলে আসে। স্বাদে নতুনত্ব আনতে রান্নায় আনতে হবে বৈচিত্র্য। আজ চলুন জেনে নেয়া যাক ভিন্ন স্বাদের খাবার গার্লিক পটেটো তৈরির রেসিপি-

Advertisement

উপকরণ:আলু টুকরো করে কাটা- ২ কাপরসুন কুচি- ১ চা চামচআদা বাটা- ১/২ চা চামচরসুন বাটা- ১ চা চামচধনেপাতা কুচি- ২ চা চামচপেঁয়াজ কুচি- ১ টেবিল চামচধনিয়া গুঁড়া- ১/২ চা চামচজিরা গুঁড়া- ১/২ চা চামচপানি ঝরানো টকদই- ১/২ কাপটমেটো পিউরি- ২ টেবিল চামচলাল মরিচের গুঁড়া- ১ চা চামচগরম মসলার গুঁড়া- ১/২ চা চামচহলুদ গুঁড়া- ১ চা চামচতেজপাতা- ২টিতেল- ২ চা চামচঘি- ১ টেবিল চামচলবণ- স্বাদ অনুযায়ীকাঁচামরিচ ফালি- ৪টি।

প্রণালি:চুলায় একটি বড় পাতিল বসিয়ে তাতে পানি গরম করতে দিন। সামান্য লবণ দিয়ে কেটে রাখা আলুগুলো সেদ্ধ করে তুলে রাখুন।

অন্যদিকে তেল গরম করে তাতে তেজপাতা ফোঁড়ন দিয়ে রসুন বাটা ও আদা বাটা দিয়ে দিন। তারপর একে একে লবণ, হলুদ গুঁড়া, মরিচের গুঁড়া, ধনিয়া গুঁড়া ও জিরা গুঁড়া দিয়ে কষিয়ে নিন। সামান্য পানি দিয়ে মসলাগুলো ভুনা করে নিতে হবে।

Advertisement

এবার টমেটো পিউরি ও টকদই দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। আপনি চাইলে পিউরির বদলে টমেটো কুচিও দিতে পারেন। কষানো মসলার মধ্যে আলু দিয়ে দিন এবং নাড়াচাড়া করতে থাকুন। চুলার আঁচ কমিয়ে রান্না করুন, না হলে মসলা পুড়ে যেতে পারে।

এরপর অন্য একটি প্যানে ঘি গরম করে তাতে পেঁয়াজ কুচি, রসুন কুচি ও কাঁচা মরিচ ফালি দিয়ে হালকা করে ভেজে নিন। ভাজা ভাজা হয়ে গেলে এটি আলুর কারিতে ঢেলে দিন। ডাল বা তরকারিতে যেভাবে বাগাড় দেয়, ঠিক সেভাবেই এটি করতে হবে।

এবার এতে গরম মসলার গুঁড়া ও ধনেপাতা কুচি ছড়িয়ে দিয়ে অল্প আচে কিছুক্ষণের জন্য দমে রাখুন। ঘি ও ভাজা রসুন কুচি দেয়ার কারণে খুব সুন্দর একটা গন্ধ চলে আসবে। তৈরি হয়ে গেল গার্লিক পটেটো! এবার গরম গরম ভাত কিংবা পরোটার সাথে পরিবেশন করুন।

এইচএন/এএ/এমকেএইচ

Advertisement