লাইফস্টাইল

মিনি সিঙ্গারা তৈরির রেসিপি

ছোট ছোট সিঙ্গারা। এক কামড়েই একটি খেলে ফেলা যায় এমন ছোট। দেখতে যেমন আকর্ষণীয়, খেতেও তেমনই সুস্বাদু। মজার এই খাবারটি রাখতে পারেন বিকেলের নাস্তায় কিংবা অতিথি আপ্যায়নে। চলুন জেনে নেয়া যাক রেসিপি-

Advertisement

উপকরণ:৩ কাপ ময়দা পানি পরিমাণমতো তেল (ডো তৈরি ও ভাজার জন্য) লবণ স্বাদ মতো ১ চা চামচ কালোজিরা

পুরের জন্য:১ কাপ কলিজা (ছোট কিউব করে টুকরো করা) ১ কাপ গাজর (ছোট কিউব করে টুকরো করা) ১ কাপ আলু (ছোট কিউব করে টুকরো করা) ১ কাপ পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ ধনে পাতা কুচি ১ চা চামচ আদা-রসুন বাটা আধা চা চামচ গরম মসলা গুঁড়াতেল পরিমাণ মতো।

প্রণালি:প্রথমে ময়দা, লবণ ও তেল পরিমাণ মতো দিয়ে ভালো করে মেখে ডো তৈরি করে নিন। ডো তৈরি করে ১ ঘণ্টা ঢেকে রেখে দিন। একটি প্যানে তেল গরম করে এতে পেঁয়াজ কুচি দিয়ে নরম করে ভেজে নিয়ে এতে দিন আদা-রসুন বাটা, গরম মসলাগুঁড়া এবং লবণ। খানিকক্ষণ নেড়ে নিয়ে এতে দিন কলিজার টুকরোগুলো।

Advertisement

কলিজা একটু কষে এলে আলু, গাজর দিয়ে ভালো করে নেড়ে মিশিয়ে সেদ্ধ করার জন্য পরিমাণমতো পানি দিয়ে রান্না করতে থাকুন। রান্না শেষ হলে স্বাদ ঢেকে চুলা থেকে নামিয়ে নিয়ে ঠান্ডা হতে দিন।

ময়দার ডো থেকে ছোট ছোট বল তৈরি করে রুটি বেলে নিন। এরপর রুটি অর্ধেক করে কেটে ঠোঙার মতো তৈরি করে নিন। এরপর ঠোঙার মধ্যে কলিজার পুর দিয়ে মুখ বন্ধ করে সিঙ্গারা তৈরি করে নিন। প্যানে ডুবো তেলে ভাজার জন্য তেল গরম করে নিন। এরপর সিঙ্গারা লালচে করে ভেজে তুলে নিন। এরপর সস, পেঁয়াজ অথবা সালাদের সাথে গরম গরম পরিবেশন করুন

এইচএন/এএ/এমএস

Advertisement