আন্তর্জাতিক

দেশকে করোনামুক্ত ঘোষণা দেয়া নেপালি মন্ত্রী আক্রান্ত

নেপাল করোনামুক্ত বলে যিনি ঘোষণা দিয়েছিলেন, সেই পর্যটন বিষয়ক মন্ত্রী যোগেশ ভাট্টারিও মহামারি কোভিড-১৯ রোগে আক্রান্ত। সামাজিক যোগাযোগ মাধ্যমে এক ঘোষণায় তিনি নিজেই তা জানিয়েছেন।

Advertisement

পর্যটন নির্ভর অর্থনীতি সচল রাখতে আট মাস আগে নেপালকে করোনামুক্ত ঘোষণা করেন ৫৪ বছর বয়সী যোগেশ ভাট্টারি। পর্যটনের সঙ্গে তিনি সংস্কৃতি ও বেসামরিক বিমান চলাচল মন্ত্রণালয়ের দায়িত্বেও আছেন।

প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলির মন্ত্রিসভার প্রথম সদস্য হিসেবে তিনি করোনায় সংক্রমিত হলেন। হিমালয়ের ওই দেশটিতে প্রথম দিকে সংক্রমণ তেমন না থাকলেও সম্প্রতি মোট সংক্রমণের সংখ্যা লাখ ছাড়িয়েছে।

তার সংস্পর্শে যারা এসেছেন ওই ফেসবুক পোস্টে তিনি তাদের সবাইকে সতর্ক থাকার অনুরোধ করেছেন।

Advertisement

তিনি লিখেছেন, ‘গত সোমবারের করোনা পরীক্ষাতেও আমি নেগেটিভ ছিলাম। ওই সময় আমি কাঠমান্ডুর বাইরে কিছু অনুষ্ঠানে অংশ নেই। কিন্তু শুক্রবার নিজ বাসভবনে ফেরার পর শরীরে আছে বুঝতে পারি।’

পর্যটন মন্ত্রী যোগেশ ভাট্টারি লিখেছেন, ‘এরপর শনিবার আবার নমুনা পরীক্ষা করাই। এইমাত্র জানতে পারলাম যে আমি কোভিড-১৯ পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছে। হালকা জ্বর ছাড়া তেমন কোনো অসুস্থতা নেই।’

ফেব্রুয়ারিতে যোগেশ বলেন, ‘বিশ্বের এটা জানা উচিত যে করোনাভাইরাসের কালো থাবা থেকে মুক্ত নেপাল। তিনি নেপালকে নিরাপদ পর্যটন কেন্দ্র হিসেবে প্রচারণ চালানোর জন্য সরকারি সংস্থাগুলোকে নির্দেশ দেন।’

যোগেন ভাট্টারি ছাড়াও তার আরও চারজন ঘনিষ্ঠ মিত্রও আক্রান্ত হয়েছেন। এ দিকে একজন ঘনিষ্ঠ আক্রান্ত হওয়ায় প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলিও সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছেন বলে জানান এক ঊর্ধ্বতন কর্মকর্তা।

Advertisement

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া হিসাব অনুযায়ী, নতুন করে একদিনে দুই হাজারের বেশি মানুষের দেহে সংক্রমণ শনাক্ত হওয়ার পর গত শুক্রবার নেপালে মোট আক্রান্তের সংখ্যা লাখ ছাড়ায়।

এসএ/জেআইএম