আন্তর্জাতিক

মাদ্রিদসহ স্পেনের ১০ শহরে ফের জরুরি অবস্থা জারি

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে রাজধানী শহর মাদ্রিদ ছাড়াও আশপাশের আরও ৯ শহরে ১৫ দিনের জন্য জরুরি অবস্থা জারি করেছে স্পেন সরকার। সপ্তাহখানেক আগে কর্তৃপক্ষ যে আশিংক লকডাউন বিধিনিষেধ জারি করেছিলে তার বিরুদ্ধে আদালত নির্দেশ দেয়ার পরই সরকার এমন সিদ্ধান্ত নেয়া হলো।

Advertisement

বিবিসির শুক্রবারের প্রতিবেদনে এ খবর জানিয়ে বলা হচ্ছে, রাজধানী মাদ্রিদসহ আশপাশের ৯টি শহরে চলাচলের ওপর নিষেধাজ্ঞা জারি থাকবে এই ১৫ দিন।

দেশটির রাজনৈতিক উত্তেজনার কেন্দ্রে পরিণত হয়েছে রাজধানী মাদ্রিদ। কট্টর ডানপন্থী শহর কর্তৃপক্ষ সমাজতান্ত্রিক সরকারের অবস্থানকে চ্যালেঞ্জ জানাচ্ছে।

নগর কর্তৃপক্ষের লোকজন অবশ্য দাবি করছেন, করোনার সংক্রমণ হ্রাস পেয়েছে এবং এই জরুরি অবস্থা অযৌক্তিক।

Advertisement

মাদ্রিদের স্বাস্থ্যমন্ত্রী এনরিক রুইজ এসকুয়েডেরো বলছে, ‘ইতোমধ্যে জারি থাকা বিধিনিষেধ কাজ করছে। জাতীয় সরকারের এই আদেশ এমন পদক্ষেপ যা মাদ্রিদের কোনো বাসিন্দার কাছেই বোধগম্য নয়।’

স্থানীয় সরকারের বিরোধিতা সত্ত্বেও গত শুক্রবার মাদ্রিদ ও আশপাশের ৯ শহরে যাতায়তকারী অপ্রয়োজনীয় ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা জারি করে স্পেন সরকার।

কিন্তু আদালত এর বিরুদ্ধে রায় দেয়। এরপর সোমবার জাতীয় দিবস উপলক্ষে স্পেনে ছুটির সপ্তাহের আগে প্রধানমন্ত্রী পেদ্রো শানচেজের সরকার এ সিদ্ধান্ত নিল।

এসএ/পিআর

Advertisement