আন্তর্জাতিক

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ভিডিও, এক রাতেই কান্না থেকে মুখে হাসি

ভারতের উত্তর দিল্লির মালভিয়া নগরের শিবালিক কলোনিতে ‘বাবা কা ধাবা’ নামে একটি দোকান চালিয়ে জীবিকার নির্বাহ করছিলেন কান্তা প্রসাদ ও তার স্ত্রী বাদামী দেবী। এখান থেকে যে আয় হতো তা দিয়েই চলছিল তাদের সংসার। কিন্তু করোনার কারণে তাদের সেই আয়ও কমে যায়।

Advertisement

স্থানীয়রা বিষয়টি জানলেও তেমন করে কেউ গুরুত্বই দিত না বৃদ্ধ-বৃদ্ধার চালানো এই দোকানকে। কিন্তু এখন সেই দোকানেই উপচে‌পড়া ভিড়। সামাজিক যোগাযোগ মাধ্যমের বদৌলতে এখন তাদের মুখে হাসি।

আশি বছরের কান্তা প্রসাদ স্ত্রী বাদামী দেবীকে নিয়ে এই দোকানটা চালান প্রায় ৩০ বছর ধরে। ভোর থেকে শুরু করেন রান্নাবান্না। সকাল সকাল তৈরি হয়ে যায় ডাল, ভাত, সবজি ও পরোটা। দামও কম। মোটামুটি ৩০ থেকে ৫০ টাকার মধ্যে খাওয়া যায় ছোট্ট এই দোকানে।

খাবার বিক্রি করে রোজগার যেটুকু হয় তা দিয়ে কোনোরকমে চলে যাচ্ছিল তাদের সংসার। কিন্তু লকডাউন মুশকিলে ফেলে দেয় তাদের। বেশ কিছুদিন বন্ধ থাকার পরে এখন চালু হলেও ধা‌বায় তেমন ক্রেতাই নেই।

Advertisement

‘বাবা কা ধাবা’র মটর পনির নাকি খুব সুস্বাদু। সেটা জানার পর গৌরব ভাসান নামে এক ফুড ভ্লগার কান্তা প্রসাদের দোকানে আসেন এবং ভিডিও করেন। তার সঙ্গে কথা বলতে বলতেই চোখের জল ধরে রাখতে পারেননি বৃদ্ধ। বলেন, এখন সারাদিনে আয় খুব জোর ৫০ টাকা। দেখান, বাক্সে মাত্র কয়েকটা ১০ টাকার নোট।

এই কাঁদতে কাঁদতে কথা বলার ভিডিওটাই ভাইরাল হয়ে যায়। বৃহস্পতিবার রাত ১০টার দিকে ভিডিওটি টুইটারে পোস্ট করেন বসুন্ধরা তনখা শর্মা নামে এক নারী। এরপর সেটা ছড়িয়ে পড়তে থাকে। শুক্রবার সকাল থেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে ট্রেন্ডিং হয়ে যায় ভিডিওটি।

ভারতের ক্রীড়া থেকে সিনেমা বিভিন্ন জগতের সেলেবরাও শেয়ার করতে শুরু করেন অরেঞ্জ টি-শার্ট পরা কান্তা প্রসাদের ভিডিও। সেই তালিকায় রয়েছেন রাভিনা ট্যান্ডন, রনদীপ হুড়া, স্বরা ভাস্কর, রবিচন্দ্রন অশ্বিন, সোনাম কুপুর, সুনীল শেট্টিসহ অনেকে। সবাই ‘বাবা কা ধাবা’য় যাওয়ার আমন্ত্রণ জানাতে থাকেন।

এরপর বৃহস্পতিবার চমকে যান কান্তা প্রসাদ। তার দোকানে ভিড় লেগে যায় সকাল থেকেই। বেলা বাড়লে সেই ভিড়ও বাড়তে থাকে। সংবাদমাধ্যমেরও ভিড় জমে যায়। ক্রেতা সামলাবেন না কথা বলবেন, ফুরসৎই পাচ্ছেন না কান্তা প্রসাদ। মুখ থেকে মাস্ক নামিয়ে হাসছেন, শুধু হাসছেন।

Advertisement

ভাইরাল ভিডিও দেখে এদিন ধাবায় চলে আসেন দিল্লির ক্ষমতাসীন আম আদমি পার্টির বিধায়ক সোমনাথ ভারতী। তিনি বলেন, খুব তাড়াতাড়ি এই দম্পতির জন্য কিছু করার উদ্যোগ নেয়া হবে।

বিএ