জাতীয়

করোনায় মৃত্যুবরণকারীদের ৯১ শতাংশই চল্লিশোর্ধ্ব

দেশে গত ৮ মার্চ করোনাভাইরাসে আক্রান্ত প্রথম রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর করোনায় আক্রান্ত প্রথম রোগীর মৃত্যু হয়। সোমবার (৫ অক্টোবর) পর্যন্ত সারাদেশে করোনায় মোট মৃতের সংখ্যা বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে পাঁচ হাজার ৩৭৫ জনে।

Advertisement

স্বাস্থ্য অধিদফতর সূত্রে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণকারীদের বয়স বিশ্লেষণে দেখা গেছে, মোট মৃতের ৯১ শতাংশের বয়স ৪০ বছরের বেশি। সবচেয়ে কম মৃত্যু হয়েছে শূন্য থেকে ১০ বছর বয়সের মধ্যে।

দেখা গেছে, করোনায় মৃত পাঁচ হাজার ৩৭৫ জনের মধ্যে শূন্য থেকে ১০ বছর বয়সী মাত্র ২৫ জন (শূন্য দশমিক ৪৭ শতাংশ) শিশুর মৃত্যু হয়েছে। এছাড়া ১১ থেকে ২০ বছর বয়সী ৪৩ জন (শূন্য দশমিক ৮০ শতাংশ), ২১ থেকে ৩০ বছর বয়সী ১২২ জন (দুই দশমিক ২৭ শতাংশ), ৩১ থেকে ৪০ বছর বয়সী ৩০২ জন (৫ দশমিক ৬২ শতাংশ), ৪১ থেকে ৫০ বছর বয়সী ৬৮৯ জন (১২ দশমিক ৮২ শতাংশ), ৫১ থেকে ৬০ বছর বয়সী এক হাজার ৪৪৪ জন (২৬ দশমিক ৮৭ শতাংশ) এবং ৬০ বছরের ঊর্ধ্ব বয়সী দুই হাজার ৭৫০ জনের (৫১ দশমিক ১৬ শতাংশ) মৃত্যু হয়।

উল্লেখ্য, গত ২৪ ঘণ্টায় সারাদেশে করোনা আক্রান্ত হয়ে ২৭ জন মারা গেছেন। তাদের মধ্যে পুরুষ ১৭ জন ও নারী ১০ জন। হাসপাতালে ২৫ জন ও বাড়িতে দুইজন মারা যান। এ নিয়ে ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল পাঁচ হাজার ৩৭৫ জনে।

Advertisement

করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় ১০৯টি পরীক্ষাগারে ১১ হাজার ৮০৯টি নমুনা সংগ্রহ ও ১১ হাজার ৭৬৭টি নমুনা পরীক্ষা করা হয়। একই সময়ে করোনাভাইরাসে আক্রান্ত নতুন রোগী শনাক্ত হয়েছেন আরও এক হাজার ৪৪২ জন। ফলে দেশে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল তিন লাখ ৭০ হাজার ১৩২ জনে। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়িয়েছে ২০ লাখ এক হাজার ৪৩১টি।

সোমবার স্বাস্থ্য অধিদফতরের করোনাবিষয়ক এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও এক হাজার ৫২৬ জন। এ নিয়ে মোট সুস্থের সংখ্যা দাঁড়াল দুই লাখ ৮৩ হাজার ১৮২ জনে।

২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ১২ দশমিক ২৫ শতাংশ এবং এ পর্যন্ত নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ১৮ দশমিক ৪৯ শতাংশ। রোগী শনাক্তের তুলনায় সুস্থতার হার ৭৬ দশমিক ৫১ এবং মৃত্যুর হার এক দশমিক ৪৫ শতাংশ।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এ পর্যন্ত করোনায় মোট মৃতের মধ্যে পুরুষ চার হাজার ১৫৫ জন (৭৭ দশমিক ৩০ শতাংশ) ও নারী এক হাজার ২২০ জন (২২ দশমিক ৭০ শতাংশ)।

Advertisement

বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত ২৭ জনের মধ্যে বিশোর্ধ্ব একজন, ত্রিশোর্ধ্ব একজন, চল্লিশোর্ধ্ব তিনজন, পঞ্চাশোর্ধ্ব আটজন এবং ষাটোর্ধ্ব ১৪ জন।

বিভাগ অনুযায়ী, ২৭ জনের মধ্যে ঢাকা বিভাগে ১৮ জন, চট্টগ্রামে চারজন, রাজশাহীতে একজন, খুলনায় তিনজন এবং বরিশাল একজন রয়েছেন।

এমইউ/বিএ/পিআর