জাতীয়

দেশে করোনার নমুনা পরীক্ষার সংখ্যা ২০ লাখ ছাড়াল

করোনাভাইরাস শনাক্তে দেশে নমুনা পরীক্ষার সংখ্যা ২০ লাখ ছাড়িয়েছে। সর্বমোট পরীক্ষাকৃত নমুনার মধ্যে রাজধানীর ৬৩টি ল্যাবে ১২ লাখ ২ হাজার ১০৩টি এবং ঢাকার বাইরের অবশিষ্ট ল্যাবগুলোতে ৭ লাখ ৯৯ হাজার ৩২৮টি নমুনা পরীক্ষা হয়েছে।

Advertisement

গত ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। শুরুর দিকে শুধুমাত্র সরকারিভাবে স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) ল্যাবরেটরিতে নমুনা পরীক্ষা হতো।

কিন্তু পরবর্তীতে করোনাভাইরাসের সংক্রমণ সারাদেশে ছড়িয়ে পড়লে সরকারি ও বেসরকারি পর্যায়ে অধিক সংখ্যক ল্যাবরেটরি স্থাপনের মাধ্যমে নমুনা পরীক্ষার সংখ্যা বৃদ্ধি করা হয়।

সোমবার (৫ অক্টোবর) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠান করোনা বিষয়ক সংবাদ বিজ্ঞপ্তিতে জানা যায়, আজ পর্যন্ত ২০ লাখ এক হাজার ৪৩১টি নমুনা পরীক্ষা করা হয়েছে। নমুনা পরীক্ষার মাধ্যমে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে ৩ লাখ ৭০ হাজার ১৩২ জন।

Advertisement

এদিকে, গত ২৪ ঘণ্টায় ১০৯টি ল্যাবে ১১ হাজার ৮০৯টি নমুনা সংগ্রহ হয়। পরীক্ষা হয়েছে এক হাজার ৭৬৭টি নমুনা। এর মধ্যে নতুন রোগী হিসেবে শনাক্ত হয়েছেন এক হাজার ৪৪২ জন।

গত ২৪ ঘণ্টায় ২৭ জন করোনা আক্রান্ত রোগীর মৃত্যু হয়েছে। এ পর্যন্ত মোট ৫ হাজার ৩৭৫ জনের মৃত্যু হয়।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও এক হাজার ৫২৬ জন। এ নিয়ে মোট সুস্থের সংখ্যা দাঁড়াল দুই লাখ ৮৩ হাজার ১৮২ জনে।

২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ১২ দশমিক ২৫ শতাংশ এবং এ পর্যন্ত নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ১৮ দশমিক ৪৯ শতাংশ। রোগী শনাক্তের তুলনায় সুস্থতার হার ৭৬ দশমিক ৫১ এবং মৃত্যুর হার এক দশমিক ৪৫ শতাংশ।

Advertisement

এমইউ/এফআর/এমএস