শিক্ষা

আইডিয়ালের ৪০ শতাংশ শিক্ষার্থীকে বিনা বেতনে পড়ানোর দাবি

আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের মতিঝিল, বনশ্রী, মুগদা তিন শাখায় অধ্যয়নরত শিক্ষার্থীর ৪০ শতাংশকে বিনা বেতনে পড়ার সুযোগ দেয়ার দাবি জানানো হয়েছে। রোববার অভিভাবক ফোরামের পক্ষ থেকে এ দাবি জানানো হয়েছে।

Advertisement

ফোরামের পক্ষে বলা হয়, করোনা মহামারিতে শিক্ষক-শিক্ষার্থী-অভিভাবকদের নিরাপত্তায় সাড়ে সাত মাস শিক্ষা কার্যক্রম বন্ধ রয়েছে। শ্রেণিতে সামনা-সামনি পাঠদান হচ্ছে না। অনলাইন পাঠদান গ্রহণযোগ্য হচ্ছে না। অনলাইনে পাঠদানে কেবল ৩০ শতাংশ শিক্ষার্থী অংশ নিচ্ছে। শিক্ষকরা অনলাইন পাঠদানে যথাযথ অভিজ্ঞ নয় বলে অনেক শিক্ষার্থী এতে অংশ নিচ্ছে না। শিক্ষার্থী ও অভিভাবকরা করোনাকালে অবরুদ্ধ রয়েছেন।

বলা হয়েছে, এ শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যয়নরত ২৬ হাজার শিক্ষার্থীর ৬০ শতাংশ অভিভাবক ক্ষতিগ্রস্ত হয়েছেন। ক্ষতিগ্রস্ত ৬০ শতাংশের মধ্যে ৪০ শতাংশ অধিকতর ক্ষতিগ্রস্ত ও খারাপ অবস্থায় আছেন। ক্ষতিগ্রস্ত অনেকেই বাসাভাড়া দিতে না পেরে সন্তান ও পরিজনদের নিয়ে গ্রামে চলে গেছেন। কারও ব্যবসা বন্ধ হয়ে গেছে। কেউ চাকরি হারিয়েছেন। অনেকে আর শহরে ফিরে আসবেন না। কারও কারও লেখাপড়া বন্ধ হয়ে যাচ্ছে। এহেন অবস্থায় ছাত্র-ছাত্রীদের ওপর টিউশন ফি আদায়ে আপনার নির্দেশে শ্রেণি শিক্ষকরা বিভিন্ন ভাবে চাপ দিয়ে আসছেন। টিউশন ফি না দিলে নাম কেটে দেয়া, ওপরের শ্রেণিতে না তোলা, অনলাইনে ক্লাস না করতে দেয়াসহ নানাবিধ ভয়ভীতি দেখানো হচ্ছে। তিন মাসের অগ্রিম টিউশন ফি আদায় করা হচ্ছে। কোনো বেসরকারি এমপিওভুক্ত স্কুলে অগ্রিম বেতন আদায় করার নিয়ম নেই। এমনকি রাতে-দিনে শিক্ষার্থী ও অভিভাবকদের ফোন করে বেতন দিতে তাগিদ দেওয়া হচ্ছে। এটা অমানবিক ও দুঃখজনক।

এমএইচএম/এনএফ/এমকেএইচ

Advertisement