আন্তর্জাতিক

ট্রাম্পের করোনায় জো বাইডেনের পোয়া-বারো

যুক্তরাষ্ট্রের নির্বাচনের মাত্র এক মাস আগে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। ট্রাম্পের করোনা আক্রান্তে পোয়া বারো অবস্থা তৈরি হয়েছে নির্বাচনে তার প্রধান প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান দলীয় জো বাইডেনের। ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স ও বহুজাতিক গবেষণা প্রতিষ্ঠান ইপসোসের এক যৌথ জরিপে দেখা গেছে, প্রেসিডেন্ট ট্রাম্পের চেয়ে জো বাইডেনের প্রতি ভোটারদের সমর্থন বৃদ্ধি পেয়েছে।

Advertisement

শুধু তাই নয়, ভোটারদের অনেকেই মনে করেন- প্রেসিডেন্ট ট্রাম্প করোনাভাইরাসকে গুরুত্বের সঙ্গে নিলে সংক্রমণ এড়াতেও পারতেন।

মার্কিন নির্বাচনের এক মাস আগে গত ২ ও ৩ অক্টোবর জনমত জরিপ পরিচালনা করে রয়টার্স ও ইপসোস। এতে ট্রাম্পের কট্টর সমর্থকদের বাইরের লোকজনের সমর্থন প্রেসিডেন্টের প্রতি তেমন বৃদ্ধি পায়নি বলে উঠে এসেছে।

বর্তমানে মার্কিন এই প্রেসিডেন্ট করোনা আক্রান্ত হয়ে দেশটির ওয়াল্টার রিড ন্যাশনাল মেডিক্যাল সেন্টারে চিকিৎসাধীন রয়েছেন। যদিও হাসপাতালের বাইরে তার সমর্থকদের ব্যাপক উপস্থিতি দেখা যাচ্ছে।

Advertisement

মহামারীর তীব্রতা বারবারই নাকচ করে দিয়ে এসেছেন ট্রাম্প। প্রায়ই তাকে বলতে শোনা যায়, ভাইরাসটি নিজে থেকেই শেষ হয়ে যাবে। এমনকি গত মঙ্গলবার ওহাইও অঙ্গরাজ্যে প্রথম নির্বাচনী বিতর্কে অংশ নিয়ে রিপাবলিকান দলীয় প্রার্থী জো বাইডেন সবসময় মাস্ক পরে থাকায় তাকে নিয়ে ঠাট্টা করেন ট্রাম্প।

আগামী ৩ নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে প্রাপ্ত বয়স্কদের মধ্যে যারা ভোট দিতে যাচ্ছেন তাদের প্রায় ৫১ শতাংশ জো বাইডেনের প্রতি সমর্থন জানিয়েছেন বলে রয়টার্স-ইপসোসের জরিপে উঠে এসেছে। তবে জরিপে অংশগ্রহণকারীদের ৪১ শতাংশ বলেছেন, তারা ট্রাম্পকে ভোট দেবেন। অন্য প্রায় ৪ শতাংশ ভোটার বলেছেন, তারা তৃতীয় কোনও প্রার্থীকে ভোট দেবেন। এছাড়া চার শতাংশ ভোটার বলেছেন, তারা কাকে ভোট দেবেন; সেব্যাপারে এখনও সিদ্ধান্তহীনতায় ভুগছেন।

গত কয়েক সপ্তাহ ধরে বিভিন্ন জরিপে মার্কিন এই দুই প্রেসিডেন্ট প্রার্থীর মধ্যে প্রায় হাড্ডাহাড্ডি জন-সমর্থন দেখা যাচ্ছে। এসব জরিপে প্রায়ই দু'জনের মধ্যে মাত্র এক থেকে দুই পয়েন্টের ব্যবধান দেখা যেতো।

ভাইরাসটির ব্যাপারে গভীরভাবে উদ্বিগ্ন মার্কিনিদের ৬৫ শতাংশই বলেছেন, প্রেসিডেন্ট করোনাকে গুরুত্বের সঙ্গে নিলে সংক্রমণ এড়ানোর সম্ভাবনা থাকতো। এই ৬৫ শতাংশের মধ্যে নিবন্ধিত ডেমোক্র্যাট ভোটারদের প্রতি ১০ জনের মধ্যে ৯ জন এবং নিবন্ধিত রিপাবলিকানদের প্রতি দশজনের মধ্যে ৫ জন ভোটার রয়েছেন।

Advertisement

জরিপে অংশগ্রহণকারীদের মধ্যে মাত্র ৩৪ শতাংশ বলেছেন, তারা মনে করেন প্রেসিডেন্ট ট্রাম্প করোনাভাইরাসের ব্যাপারে সত্য কথাই বলে এসেছেন। অন্যদিকে, ৫৫ শতাংশ বলেছেন, ট্রাম্প মিথ্যা বলেছেন। চার শতাংশ বলেছেন, তারা এ ব্যাপারে নিশ্চিত নন।

রয়টার্স-ইপসোসের এই জরিপ যুক্তরাষ্ট্রেজুড়ে অনলাইনে পরিচালিত হয়েছে। এতে যুক্তরাষ্ট্রের এক হাজার ৫ জন পূর্ণবয়স্ক তাদের মতামত ব্যক্ত করেন। যুক্তরাষ্ট্রের গত ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে মাত্র ৬১ শতাংশ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেন।

এসআইএস/পিআর