জাতীয়

করোনা পরীক্ষা-শনাক্ত-সুস্থতা-মৃত্যু সবই নিম্নমুখী

দেশে টানা তৃতীয় সপ্তাহের মতো করোনার নমুনা পরীক্ষার সংখ্যা, শনাক্ত-সুস্থতার হার ও মৃত্যুর সংখ্যা কমেছে। অর্থাৎ বলা চলে- করোনার সব সূচকই বর্তমানে নিম্নমুখী রয়েছে।

Advertisement

করোনা সংক্রমণের ৪০তম সপ্তাহে (২৭ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবর পর্যন্ত) রাজধানীসহ সারাদেশের ১০৯ ল্যাবরেটরিতে মোট ৮১ হাজার ৩০টি নমুনা পরীক্ষা করা হয়। একই সময়ে পরীক্ষায় ৯ হাজার ৬৯২ জনের করোনা শনাক্ত হয়। এছাড়া সুস্থ হয়েছেন ১৬ হাজার ১১৫ জন এবং মারা গেছেন ১৯৬ জন।

৩৯তম সপ্তাহে (২০ সেপ্টেম্বর থেকে ২৬ সেপ্টেম্বর পর্যন্ত) ৮৯ হাজার ৯৬টি নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষায় ১০ হাজার ৫০১ জন নতুন রোগী শনাক্ত হয়। একই সময়ে সুস্থ হয়েছেন ১৪ হাজার ৩৯১ জন এবং মারা গেছেন ২১৬ জন।

এই দুই সপ্তাহের তুলনামূলক বিশ্লেষণে দেখা যায়, নমুনা পরীক্ষা, শনাক্ত, সুস্থতা ও মৃতের হার হ্রাস পেয়েছে যথাক্রমে ৯.০৫ শতাংশ, ৭.৭০ শতাংশ, ২১.৫৩ শতাংশ এবং ৯.২৬ শতাংশ।

Advertisement

রোববার (৪ অক্টোবর) স্বাস্থ্য অধিদফতর সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানায়, ৩৮তম সপ্তাহে ৯৪ হাজার ১৯৮টি নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষায় ১১ হাজার ৩২৮ জন রোগী শনাক্ত, ১৬ হাজার ১১৫ জন সুস্থ এবং ২১১ জনের মৃত্যু হয়। একইভাবে ৩৭তম সপ্তাহে ৯৭ হাজার ৫২৩টি নমুনা পরীক্ষা হয়। রোগী শনাক্ত হয়েছেন ১২ হাজার ৪৭৯ জন। সুস্থতার সংখ্যা ২০ হাজার ৪১৯ জন এবং ২৫৫ জন মারা যান।

এদিকে রাজধানীসহ সারাদেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে আরও ২৩ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে পুরুষ ১৭ জন ও নারী ৬ জন। তাদের সকলেই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। এ নিয়ে ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল পাঁচ হাজার ৩৪৮ জনে।

করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় ১০৯টি পরীক্ষাগারে ৯ হাজার ৭৩৯টি নমুনা সংগ্রহ হয়। পরীক্ষা হয়েছে ৯ হাজার ৮৫৯টি নমুনা। একই সময়ে নতুন রোগী শনাক্ত হয়েছেন আরও এক হাজার ১২৫ জন। ফলে দেশে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল তিন লাখ ৬৮ হাজার ৬৯০ জনে। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়িয়েছে ১৯ লাখ ৮৯ হাজার ৬৬৪টি।

Advertisement

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন এক হাজার ৫৮৭ জন। এ নিয়ে মোট সুস্থের সংখ্যা দাঁড়াল দুই লাখ ৮১ হাজার ৬৫৬ জনে।

২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ১১ দশমিক ৪১ শতাংশ এবং এ পর্যন্ত নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ১৮ দশমিক ৫৩ শতাংশ। রোগী শনাক্তের তুলনায় সুস্থতার হার ৭৬ দশমিক ৩৯ এবং মৃত্যুর হার এক দশমিক ৪৫ শতাংশ।

এ পর্যন্ত করোনায় মোট মৃতের মধ্যে পুরুষ চার হাজার ১৩৮ জন (৭৭ দশমিক ৩৭ শতাংশ) ও নারী এক হাজার ২১০ জন (২২ দশমিক ৬৩ শতাংশ)।

বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত ২৩ জনের মধ্যে ১০ বছরের বেশি ১ জন, বিশোর্ধ্ব ১, ত্রিশোর্ধ্ব ১, চল্লিশোর্ধ্ব ৩, পঞ্চাশোর্ধ্ব ৫ এবং ষাটোর্ধ্ব ১২ জন রয়েছেন।

বিভাগ অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত ২৩ জনের মধ্যে ঢাকা বিভাগে ১৭ জন, চট্টগ্রামে ১, রাজশাহীতে ১, খুলনায় ১, সিলেট ১ ও রংপুর বিভাগের ২ জন রয়েছেন।

এমইউ/এফআর/এমকেএইচ