আন্তর্জাতিক

ট্রাম্পের করোনায় এশিয়া সফর সংক্ষিপ্ত করলেন পম্পেও

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মহামারি করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়ার পর নির্ধারিত পূর্ব-এশিয়া সফর সংক্ষিপ্ত করছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।

Advertisement

মার্কিন পররাষ্ট্রমন্ত্রণালয় জানিয়েছে, রোববার জাপানের উদ্দেশে রওয়ানা দেবেন মাইক পম্পেও। তবে নির্ধারিত সফরসূচি অনুযায়ী তার দক্ষিণ কোরিয়া ও মঙ্গোলিয়া যাওয়ার কথা থাকলেও তিনি এসব দেশে যাচ্ছেন না।

৪-৮ অক্টোবর এই তিন দেশ সফরের কথা ছিল পম্পেও’র। তিনি ৪ অক্টোবর জাপান সফর শুরু করবেন। তবে টোকিওতে জাপানের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের পর তিনি আগামী ৬ অক্টোবর ওয়াশিংটনে ফিরবেন। জাপান সফরে টোকিওতে অস্ট্রেলিয়া এবং ভারতের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গেও বৈঠক করার কথা রয়েছে তার।

শুক্রবার সকালে করোনায় আক্রান্ত হওয়ার ঘোষণা দেন ট্রাম্প। এর ১৭ ঘণ্টা পর তাকে ওয়াশিংটনের একটি সামরিক হাসপাতালে ভর্তি করানো হয়। হাসপাতালে দ্বিতীয় রাত কাটাচ্ছেন তিনি। শনিবার এক ভিডিও বার্তায় ট্রাম্প বলেছেন তিনি এখন অনেকটা ভালো আছেন, তবে প্রকৃত পরীক্ষাটা হবে আগামী কয়েক দিনে।

Advertisement

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ফ্লোরিডা থেকে এক ভিডিও বার্তা বলেন, তিনি এখনও সুস্থ রয়েছেন। এশিয়া সফরে যাওয়ার পরিকল্পনা এখনও রয়েছে তার। কিন্তু স্বাস্থ্যঝুঁকি বিবেচনায় মুখোমুখি কারও সঙ্গে বৈঠক করবেন না তিনি।

তিনি বলেন, ‘আপনাদের হয়তো জানা আছে যে, আমি ভালো বোধ করছি। আমি সত্যিই খুব ভালো আছি। গত দুই দিনে দুইবার আমার করোনা পরীক্ষা হয়েছে। আমি সুস্থই আছি। আগামীকাল আমি এশিয়া সফর শুরু করছি।

এসএ/এমএস

Advertisement