আন্তর্জাতিক

জাপানে বেকারত্বের রেকর্ড

আগস্টে জাপানে বেকারত্বের হার ছিল তিন শতাংশ— যা ২০১৭ সালের পর দেশটিতে সর্বোচ্চ বেকারত্বের রেকর্ড। শুক্রবার দেশটির সরকারি কর্তৃপক্ষের প্রকাশিত বেকারত্ব সংক্রান্ত পরিসংখ্যানে এ তথ্য জানানো হয়েছে। করোনা যে দেশটির কঠোর শ্রমবাজের মারাত্মক প্রভাব ফেলেছে এই পরিসংখ্যান তারই নমুনা।

Advertisement

জাপানের ইন্টারনাল অ্যাফেয়ার্স মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, জুলাইয়ের তুলনায় আগস্টে দশমিক এক শতাংশের বেশি নিয়ে ২০১৭ সালের মে মাসের পরে এই হার ছিল তিন শতাংশ বা তার বেশি। খবর এশিয়া টাইমসের।

পৃথক তথ্য একীভূত করে দেশটির শ্রম মন্ত্রণালয়ের দেয়া হিসাবে দেখা যাচ্ছে, আগস্টে প্রতি একশো জন চাকরি প্রার্থীর জন্য ১০৪টির পদের সুযোগ সৃষ্টি হয়েছে; যা জুলাইয়ের প্রতি একশো জনে ১০৮ পদের তুলনায় কম।

বৈশ্বিক অর্থনীতিতে করোনার প্রকোপ পড়ার আগে থেকেই প্রাকৃতিক দুর্যোগ আর ভোক্তা শুল্ক বৃদ্ধি নিয়ে ধুঁকছিল জাপান। এরপর করোনার প্রকোপ শুরু হলে পরিস্থিতির আরও ঘটতে শুরু করে।

Advertisement

এ ছাড়া করোনার প্রকোপ শুরুর পরও দেশটিতে বাধ্যতামূলক কোনো লকডাউন বিধিনিষেধ জারি ছিল না। এর পরিবর্তে সরকার মানুষকে ঘরে থাকার আহ্বান জানায়— তবে এই অনুরোধ বেশিরভাগ মানুষ মেনে চলছিল।

কিন্তু সরকারি আহ্বানে মানুষ সাড়া দিলেও সীমান্ত বন্ধ এবং পর্যটন খাত ও ভোক্তা ব্যয়ে মারাত্মক টান পড়ার কারণে দেশটির অর্থনীতি এর মারাত্মক নেতিবাচক প্রভাব পড়ে। বিশেষ করে পরর্যটন সংশ্লিষ্ট খাতগুলোতে।

এসএ/এমকেএইচ

Advertisement