আন্তর্জাতিক

ভারতে করোনায় মৃত্যু লাখ ছাড়াল

ভারতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা এক লাখ ছাড়িয়ে গেছে। এখন পর্যন্ত বিশ্বে করোনা সংক্রমণে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। এই তালিকায় ভারতের অবস্থান দ্বিতীয়। দেশটিতে আক্রান্ত ও মৃত্যু বেড়েই চলেছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে ১ হাজার ৬৯ জনের মৃত্যু হয়েছে।

Advertisement

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ৬৪ লাখ ৭৩ হাজার ৫৪৪। কোভিড সংক্রমণে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ১ লাখ ৮৪২ জনের। অপরদিকে সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছে ৫৪ লাখ ২৭ হাজার ৭০৬ জন। ভারতে বর্তমানে অ্যাক্টিভ রোগীর সংখ্যা ৯ লাখ ৪৪ হাজার ৯৯৬।

গত ২৪ ঘণ্টায় ভারতে করোনায় আক্রান্ত হয়েছেন ৭৯ হাজার ৪৭৬ জনের। অপরদিকে ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছে ৭৫ হাজার ৬২৮ জন। অর্থাৎ দেশটিতে ২৪ ঘণ্টায় সুস্থতার চেয়ে আক্রান্তের সংখ্যা বেশি। দেশটিতে বর্তমানে সুস্থতার হার ৮৩ দশমিক ৮৪ শতাংশ আর মৃত্যুহার ১.৫৬ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় ১১ লাখ ৩২ হাজার ৬৭৫ জনের দেহে করোনার নমুনা পরীক্ষা করা হয়েছে। সরকারি হিসাব অনুযায়ী, দেশটিতে শুধুমাত্র সেপ্টেম্বরেই আক্রান্ত হয়েছে আরও ২৩ লাখ মানুষ। অর্থাৎ মোট আক্রান্তের প্রায় ৪০ শতাংশ।

Advertisement

ভারতে কোভিড পরিসংখ্যানে শীর্ষে থাকা মহারাষ্ট্রে করোনায় আক্রান্তের সংখ্যা ১৪ লাখ ৯২২। সংক্রমণে মৃত্যু হয়েছ ৩৭ হাজার ৫৬ জনের। করোনা থেকে সুস্থ হয়ে উঠেছে ১১ লাখ ৪ হাজার ৪২৬ জন। মহারাষ্ট্রে করোনার অ্যাক্টিভ কেস ২ লাখ ৫৯ হাজার ৪৪০।

দ্বিতীয় স্থানে থাকা অন্ধ্রপ্রদেশে করোনায় আক্রান্ত হয়েছে ৭ লাখ ২৩৫ জন। কোভিড সংক্রমণে মৃত্যু হয়েছে ৫ হাজার ৮৬৯ জনের। সংক্রমণ থেকে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছে ৬ লাখ ৩৬ হাজার ৫০৮ জন। অন্ধ্রপ্রদেশে করোনার অ্যাক্টিভ কেস ৫৭ হাজার ৮৫৮।

তৃতীয় স্থানে থাকা কর্নাটকে করোনা আক্রান্তের সংখ্যা ৬ লাখ ১১ হাজার ৮৩৭। কোভিড সংক্রমণে মৃত্যু হয়েছে ৮ হাজার ৯৯৪ জনের। সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছে ৪ লাখ ৯২ হাজার ৪১২ জন। কর্নাটকে করোনার অ্যাক্টিভ কেস ১ লাখ ১০ হাজার ৪৩১।

চতুর্থ স্থানে রয়েছে তামিলনাড়ু। সেখানে করোনা আক্রান্তের সংখ্যা ৬ লাখ ৩,২৯০। করোনায় মৃত্যু হয়েছে ৯ হাজার ৫৮৬ জনের। সুস্থ হয়ে উঠেছে ৫ লাখ ৪৭ হাজার ৩৩৫ জন। তামিলনাড়ুতে অ্যাক্টিভ কেসের সংখ্যা ৪৬ হাজার ৩৬৯।

Advertisement

এদিকে উত্তরপ্রদেশে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ৪ লাখ ৩ হাজার ১০১ জন। কোভিড সংক্রমণে মৃত্যু হয়েছে ৫ হাজার ৮৮৪ জনের। সুস্থ হয়ে উঠেছে ৩ লাখ ৪৬ হাজার ৮৫৯ জন। উত্তরপ্রদেশে অ্যাক্টিভ কেস ৫০ হাজার ৩৭৮।

অপরদিবে, রাজধানী দিল্লিতে করোনায় আক্রান্ত হয়েছে ২ লাখ ৮২ হাজার ৭৫২ জন। কোভিড সংক্রমণে মৃত্যু হয়েছে ৫ হাজার ৪০১ জনের। করোনা থেকে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছে ২ লাখ ৫০ হাজার ৬১৩ জন। দিল্লিতে অ্যাক্টিভ রোগীর সংখ্যা ২৬ হাজার ৭৩৮।

টিটিএন/এমএস