আন্তর্জাতিক

পুরুষের যৌন হরমোনের মাত্রা কমাচ্ছে করোনা, বাড়াচ্ছে মৃত্যু: গবেষণা

করোনাভাইরাস ফুসফুসে সংক্রমণের মাধ্যমে এর ক্ষতি সাধন করে মানুষের মৃত্যু ঘটায়। ভাইরাসটি মানুষকে মনস্তাত্ত্বিকভাবেও প্রভাবিত করে বলে এতদিন বলে আসছিলেন বিজ্ঞানীরা। তবে এর পাশাপাশি এর সংক্রমণে পুরুষের যৌন হরমোন তথা টেস্টোস্টেরনের মাত্রাও কমে যাচ্ছে বলে দাবি করছেন গবেষকরা।

Advertisement

করোনা সংক্রমণে পুরুষদের মৃত্যুহার নারীদের তুলনায় বেশি। টেস্টোস্টেরনের (Testosterone) মাত্রা কমে যাওয়া করোনায় পুরুষের মৃত্যুহার বৃদ্ধির কারণও হতে পারে বলে এক গবেষণায় উঠে এসেছে।

তুরস্কের মার্সিন বিশ্ববিদ্যালয় ও মার্সিন সিটি এডুকেশন অ্যান্ড রিসার্চ হাসপাতালের গবেষকরা জানাচ্ছেন, ‘প্রথমবারের জন্য আমাদের তথ্য জানাচ্ছে, কোভিড-১৯ সম্ভবত করোনা আক্রান্ত পুরুষদের শরীরে টেস্টোস্টেরনের মাত্রা কমিয়ে দিচ্ছে। টেস্টোস্টেরনের মাত্রা কমে যাওয়ার ফলে কোভিড-১৯ রোগীর মৃত্যুর সম্ভাবনা বেড়ে যেতে পারে।’

প্রাথমিকভাবে কোভিড-১৯ রোগীদের শরীরে টেস্টোস্টেরনের মাত্রা কমে যাওয়ার পেছনে কারণ হিসেবে ভগ্ন স্বাস্থ্যের কথা মনে করা হতো।

Advertisement

কিন্তু নতুন এ গবেষণায় দেখা যাচ্ছে, ভাইরাসের সংক্রমণের ফলেই এই হরমোনের মাত্রা কমে যাচ্ছে। ৪০ বছরের পর থেকে পুরুষের শরীরে টেস্টোস্টেরনের মাত্রা এমনিতেই বছরে ০.৮-২ শতাংশ হারে কমে যায়। ফলে বয়স্ক ব্যক্তিরা করোনা আক্রান্ত হলে তাদের বিপদ আরও বাড়বে।

৪৩৮ জন কোভিড রোগী যাদের মধ্যে ২৩২ জন পুরুষ। তাদের ওপরে পরীক্ষা চালিয়ে এ গবেষকরা দাবি করেন, অধিকাংশ পুরুষেরই করোনা সংক্রমণে শরীরে টেস্টোস্টেরনের মাত্রা হ্রাস পেতে দেখা গেছে।

এফআর/পিআর

Advertisement