শিক্ষা

অভিভাবকদের অবস্থা বুঝে টিউশন ফি আদায়ের পরামর্শ শিক্ষামন্ত্রীর

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, কোন অভিভাবকের কী অবস্থা, সে বিষয়ে খোঁজ নিয়ে প্রতিষ্ঠান টিউশন ফি কমাবে বা নেবে। কারো ওপর চাপ সৃষ্টি করা যাবে না। টিউশন ফির কারণে যাতে কোনো শিক্ষার্থীর পড়াশোনার বিঘ্ন না ঘটে সেদিকেও খেয়াল রাখতে হবে।

Advertisement

বুধবার (৩০ সেপ্টেম্বর) শিক্ষাবিষয়ক সাংবাদিকদের সঙ্গে ভার্চুয়াল এক সভায় তিনি এসব কথা বলেন। সভায় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মাহাবুব হোসেন, কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক সৈয়দ গোলাম ফারুক উপস্থিত ছিলেন।

ডা. দীপু মনি বলেন, বেসরকারি প্রতিষ্ঠানের ওপর আমরা কোনো ফি চাপিয়ে দিতে পারি না। কারণ তাদের নিজস্ব খরচ রয়েছে। সবকিছু বিবেচনায় নিয়ে প্রতিষ্ঠান ও অভিভাবককে সমঝোতায় আসতে হবে।

তিনি আরও বলেন, সব প্রতিষ্ঠানের আয় সমান না হলে আমরা একটি নির্ধারিত ফি কমিয়ে দিতে পারি না। করোনা পরিস্থিতির মধ্যে অনেক প্রতিষ্ঠান টিউশন ফি আদায় কিছুটা মানবিকতার পরিচয় দিলেও, কয়েকটি প্রতিষ্ঠান তাদের নিজ সিদ্ধান্তে অনড় আছে। এ কারণে অনেক অভিভাবকের ওপর চাপ তৈরি হচ্ছে। মানবিক দিক বিবেচনা করে উভয়কে সহনীয় হতে হবে।

Advertisement

এদিকে করোনাভাইরাস পরিস্থিতির মধ্যে শিক্ষার্থীদের ঝুঁকির মধ্যে না ফেলতে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ানো হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। কতদিন ছুটি বাড়ানো হচ্ছে তা আগামী দু-একদিনের মধ্যে জানিয়ে দেয়া হবে বলে জানান তিনি।

এমএইচএম/এমএসএইচ/জেআইএম