আন্তর্জাতিক

দৈনিক সংক্রমণ-মৃত্যু কমেছে, সুস্থতার হার বেড়েছে ভারতে

ভারতে দৈনিক করোনা সংক্রমণ কিছুটা কমতে দেখা গেছে। অপরদিকে, দেশটিতে ২৪ ঘণ্টায় সুস্থতার হার বাড়ছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে ৭০ হাজার ৫৮৯ জন। খবর এনডিটিভির।

Advertisement

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণে মৃত্যু হয়েছে ৭৭৬ জনের। গত ২৮ দিনের মধ্যে এই সংখ্যা ছিল সর্বনিম্ন। অর্থাৎ সরকারি হিসাব অনুযায়ী, দৈনিক সংক্রমণ এবং মৃত্যু উভয়ই কমেছে।

এদিকে, দেশটিতে একদিনেই সুস্থ হয়ে উঠেছে ৮৪ হাজার ৮৭৭ জন। গত কয়েকদিন ধরেই ২৪ ঘণ্টায় আক্রান্তের চেয়ে করোনা থেকে সুস্থ হয়ে ওঠার সংখ্যা বেশি।

ভারতে এর মধ্যেই করোনা সংক্রমণ ৬১ লাখ ছাড়িয়ে গেছে। অপরদিকে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে ৯৬ লাখ ৩১৮ জন। দেশটিতে ইতোমধ্যেই করোনাকে জয় করে সুস্থ হয়ে উঠেছে ৫১ লাখ মানুষ। দেশটিতে বর্তমানে করোনার অ্যাক্টিভ কেস ৯ লাখ ৪৭ হাজার।

Advertisement

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাব অনুযায়ী, ভারতে করোনা থেকে সুস্থ হয়ে উঠেছে ৮২ শতাংশের বেশি মানুষ। দেশটিতে করোনা সংক্রমণে মৃত্যুহার দেড় শতাংশ।

এর আগে বিশেষজ্ঞরা আশঙ্কা প্রকাশ করেছিলেন যে, অ্যাক্টিভ কেসের হার যেভাবে বাড়ছে তাতে সেপ্টেম্বরের মধ্যেই করোনার অ্যাক্টিভ রোগী ১২ লাখ ছাড়িয়ে যেতে পারে।

তবে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালযের হিসাব অনুযায়ী, এখনও কোভিড অ্যাক্টিভ রোগীর সংখ্যা ১০ লাখ পার হয়নি। এছাড়া সংক্রমণ ছড়িয়ে পড়ার হারও কিছুটা কমেছে।

কয়েকদিন আগেই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডা. হর্ষ বর্ধন বলেছিলেন, বিশ্বের করোনায় মৃত্যুহার সবচেয়ে কম ভারতেই। গত মার্চ মাসে যেখানে করোনায় মৃত্যুহার ২ শতাংশের বেশি ছিল সেটাই এখন কমে ১ দশমিক ৫৭ শতাংশে নেমেছে।

Advertisement

স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, এখন পর্যন্ত দেশজুড়ে ৭ কোটির বেশি নমুনা পরীক্ষা করা হয়েছে। প্রতিদিন প্রায় ১১ লাখের বেশি নমুনা পরীক্ষা করা হচ্ছে।

ভারতে এখন পর্যন্ত করোনা সংক্রমণে শীর্ষ অবস্থানে রয়েছে মহারাষ্ট্র। এই তালিকায় অন্যান্য রাজ্যগুলো হলো কেরালা, তামিলনাড়ু, কর্নাটক এবং অন্ধ্রপ্রদেশ।

এসব রাজ্যে গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি সংক্রমণ দেখা গেছে। ভারতের মোট সংক্রমণের ৭৮ ভাগই ১০ রাজ্যেই। এছাড়া সংক্রমণের শীর্ষে থাকা পাঁচ রাজ্যে সুস্থতার হারও বেশি।

টিটিএন