আইন-আদালত

৬ মাস পর উন্মুক্ত হলো রমনা পার্ক

করোনাভাইরাসের (কোভিড-১৯) কারণে দীর্ঘ ৬ মাস বন্ধ থাকার পর অবশেষে খুলে দেয়া হয়েছে রাজধানীর রমনা পার্ক। রোববার (২৭ সেপ্টেম্বর) সকালে পার্কটি খুলে দেয়া হয়েছে বলে হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চকে জানিয়েছেন রাষ্ট্রপক্ষের আইনজীবী।

Advertisement

এর আগে গত ৮ আগস্ট জনসাধারণের হাঁটার জন্য রমনা পার্ক খুলে দেয়ার নির্দেশনা চেয়ে এক রিট আবেদন করা হয়। ওই রিটের শুনানিতে হাইকোর্টের বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চ ১৭ সেপ্টেম্বর এ আদেশ দেন। রিট আবেদনকারী অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ নিজেই শুনানি করেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নূর উস সাদিক।

পার্ক দেখভালের দায়িত্বে থাকা গণপূর্ত অধিদফতরের সার্কেল-১-এর কর্ম সহকারী শামসুল ইসলাম বলেন, ‘আপাতত সকাল ৬টা থেকে সকাল ১০টা এবং বিকেল ৪টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত পার্ক খোলা থাকবে।’

করোনার সংক্রমণ মোকাবিলায় গত ২৬ মার্চ দেশে সাধারণ ছুটি ঘোষণা করে সরকার। সেদিন থেকেই পার্কটি বন্ধ হয়। গত ৩১ মে সাধারণ ছুটি তুলে নেয়া হলেও পার্কটি বন্ধ থাকে। জনসাধারণের হাঁটার জন্য রমনা পার্ক খুলে দেয়ার নির্দেশনা চেয়ে গত ৮ সেপ্টেম্বর হাইকোর্টে একটি রিট আবেদন করা হয়। রিটটি করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ। এর পর এ বিষয়ে শুনানি নিয়ে রমনা পার্ক কেন খুলছে না- তা জানতে চান হাইকোর্ট।

Advertisement

করোনা পরিস্থিতিতে বন্ধ করে দেয়া বিনোদনকেন্দ্রগুলো খুলতে শুরু করলেও রমনা পার্ক না খোলায় সম্প্রতি ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছিলেন পার্কের নিয়মিত প্রাতর্ভ্রমণকারী ও দর্শনার্থীরা। এখন পার্কটি খোলায় তারা সেখানে প্রাতর্ভ্রমণ ও অবসর কাটাতে পারবেন।’

এ আইনজীবী জানান, ১৬১০ সালে পার্কটি সৃষ্টির পর থেকে কখনও বন্ধ হয়নি। রমনা পার্ক সবসময় জনসাধারণের জন্য উন্মুক্ত ছিল। কিন্তু করোনাভাইরাসকে কেন্দ্র করে রমনা পার্ক বন্ধ রাখা হয়। বর্তমানে করোনা সংক্রমণ কমে যাওয়ায় অফিস আদালতসহ সব কিছু খুলে দেয়া হয়েছে। কিন্তু রমনা পার্ক এখনও বন্ধ রাখা হয়েছে। এতে জনগণের চলাফেরার অধিকার লঙ্ঘিত হচ্ছে। জনগণের চলাফেরার স্বাধীনতার কথা সংবিধানের ৩৬ অনুচ্ছেদে বলা হয়েছে।

তিনি জানান, রমনা পার্ককে বন্ধ রাখার ফলে জনগণের চলাফেরা করার অধিকার ক্ষুণ্ণ করা হচ্ছে। শত শত ডায়াবেটিস রোগী এ পার্কে হাঁটা চলাফেরা করতে না পারায় অনেকে মৃত্যুর মুখে ঝুঁকে পড়ছেন। তাই ২৪ ঘণ্টার মধ্যে জনগণের জন্য পার্কটি খুলে দেয়ার নির্দেশনা চেয়েছি।

এ আইনজীবী আরও বলেন, ‘গত ৬ সেপ্টেম্বর রমনা পার্ক খুলে দিতে গণপূর্ত সচিবকে লিগ্যাল নোটিশ পাঠিয়েছিলাম। নোটিশের জবাব না পেয়ে এই রিট করেছি। রমনা পার্কের আয়তন প্রায় ৬৮ দশমিক ৫ একর। স্বাভাবিক সময়ে দিনভর প্রাণচাঞ্চল্যে ভরপুর থাকে পার্কটি।’

Advertisement

এফএইচ/এফআর/এমকেএইচ