শিক্ষা

‘এ’ এবং ‘ও’ লেভেল পরীক্ষা বাতিলের দাবি

করোনা পরিস্থিতির মধ্যে ‘এ’ এবং ‘ও’ লেভেল পরীক্ষা বাতিলের দাবি জানিয়েছেন ইংলিশ মিডিয়াম স্কুলের শিক্ষার্থীরা। ক্লাস মূল্যায়ন করে গ্রেড পয়েন্ট দেয়ার দাবি জানিয়েছেন তারা। এ দাবিতে রাজধানীর বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা মঙ্গলবার দ্বিতীয় দফায় জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করেন।

Advertisement

মানববন্ধনে শিক্ষার্থীরা জানান, করোনা পরিস্থিতির করাণে দেশের সকল পাবলিক পরীক্ষা বাতিল করা হলেও ‘এ’ এবং ‘ও’ পরীক্ষা নেয়ার ঘোষণা দিয়েছে ব্রিটিশ কাউন্সিল। বর্তমান মহামারির মধ্যে জীবনের ঝুঁকি নিয়ে কোনোভাবে আমাদের পক্ষে পরীক্ষায় অংশগ্রহণ করা সম্ভব নয়। পরীক্ষা হলে যতই স্বাস্থ্যবিধি মানা হলেও সবাই করোনা ঝুঁকির মধ্যে থাকবে। তার সঙ্গে আমাদের অভিভাবকরাও এ সমস্যার বাইরে থাকবে না।

তারা বলেন, দেশের এমন পরিস্থিতিতে আমরা পরীক্ষা দিতে চাই না। ইংলিশ মিডিয়াম স্কুলগুলোতে ক্লাস পরীক্ষার মাধ্যমে মূল্যায়ন করে গ্রেড দেয়ার দাবি জানাচ্ছি। এতে করে সকলে ঝুঁকিমুক্ত থাকবে।

স্কলাস্টিকা স্কুলের ‘এ’ লেভেল পরীক্ষার্থী ফাইয়ান মাসনুন বলেন, গত ৩ সেপ্টেম্বর বিট্রিশ কাউন্সিল থেকে জানানো হয়েছে আগামী অক্টোবরের প্রথম সপ্তাহ থেকে ‘এ’ এবং ‘ও’ লেভেল পরীক্ষা নেয়া হবে। করোনা পরিস্থিতির মধ্যে আমরা পরীক্ষার জন্য কোনোভাবে প্রস্তুত নই। পরীক্ষা দিতে গেলে অনেকে করোনায় আক্রান্ত হওয়ার আশাংকা রয়েছে।

Advertisement

তারা বলেন, স্বাস্থ্যবিধি অনুসরণ করে পরীক্ষা আয়োজন করা হলেও হলে পরীক্ষার্থীদের নিরাপত্তা দেয়া সম্ভব হবে না। শিক্ষক, অভিভাবক ও পরীক্ষার্থীরা নানাভাবে আক্রান্ত হয়ে পড়বে। এমন মহামারি পরিস্থিতির মধ্যে পরীক্ষা দিয়ে কেউ তার প্রত্যাশিত ফলাফল পাবে না। ক্লাস মূল্যায়নের মাধ্যমে আমাদের গ্রেড দিতে হবে। ব্রিটিশ কাউন্সিলের সঙ্গে আলোচনা করে এ বিষয়ে পরীক্ষা বাতিলে শিক্ষা মন্ত্রণালয়কে উদ্যোগ নেয়ার অনুরোধ জানান। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন তারা।

এমএইচএম/এমএসএইচ/এমকেএইচ