ধর্ম

মুমিনের জন্য আল্লাহর নির্দেশ

দুনিয়া সীমিত সময়ের জায়গা। মানুষের জন্য পরীক্ষাগার। মানুষ এখানে আখিরাতের প্রস্তুতি নেয়। আর আল্লাহ তাআলা স্বীয় বান্দাদেরকে তাঁর আনুগত্য স্বীকার করা, তার হক মেনে নেয়া এবং তাঁর সৃষ্ট জীবের প্রতি ইহসান ও সৎ ব্যবহার করার নির্দেশ দিচ্ছেন। আল্লাহর সঙ্গে কাউকে শরিক না করে তাঁর ইবাদত করতে বলেছেন। কুরআনের এমনই একটি নির্দেশমূলক আয়াত তুলে ধরা হলো-আল্লাহ বলেন-قُل لِّعِبَادِيَ الَّذِينَ آمَنُواْ يُقِيمُواْ الصَّلاَةَ وَيُنفِقُواْ مِمَّا رَزَقْنَاهُمْ سِرًّا وَعَلانِيَةً مِّن قَبْلِ أَن يَأْتِيَ يَوْمٌ لاَّ بَيْعٌ فِيهِ وَلاَ خِلاَلٌ     অর্থাৎ আমার বান্দাদেরকে বলে দিন যারা বিশ্বাস স্থাপন করেছে, তারা নামাজ কায়েম রাখুক এবং আমার দেয়া রিযিক থেকে গোপনে ও প্রকাশ্যে ব্যয় করুক ঐদিন আসার আগে, যেদিন কোন বেচা কেনা নেই এবং বন্ধুত্বও নেই। (সুরা ইবরাহিম : আয়াত ৩১)উক্ত আয়াতের উদ্দেশ্য হচ্ছে- আল্লাহর ইবাদাতের জন্য নামাজের সময়, সীমা, বিনয়, রুকু ও সিজদার হিফাজত করা। এবং গোপনে ও প্রকাশ্যে আত্মীয় ও অনাত্মীয়রে মাঝে আল্লাহর সন্তুষ্টির উদ্দেশ্যে আল্লাহর দেয়া জীবিকা (রিযিক) হতে কিছু কিছু ব্যয় করা। এটা বান্দার প্রতি আল্লাহ তাআলার নির্দেশ। যা পালন করা ফরজ। তাই বান্দার জন্য যথা সময়ে নামাজ আদায় করা ফরজ। পাশাপাশি সম্পদের মালিক হলে নিসাব পরিমাণ মালের জাকাত আদায় করার পাশাপাশি নফল দান-সাদকা করার প্রতি নির্দেশ দিয়েছেন।

Advertisement

এ কাজগুলো করার কারণ হলো- আল্লাহ চান তাঁর বান্দা আখিরাতে কামিয়াবি অর্জন করুন। আখিরাতের যে দিনে বান্দার ক্রয়-বিক্রয়ের সুযোগ থাকবে না। বন্ধুত্ব-ভালোবাসারও কোনো সুযোগ থাকবে না। যেখানে সবাই করবে নাফসি নাফসি।

আয়াতের শিক্ষা০১. যথাযথ পদ্ধতিতে সময়মতো নামাজ আদায়ের ব্যবস্থা করা।০২. জাকাত আদায়সহ নফল দান-সাদকা করা।০৩. হৃদয়ে আখিরাতের স্মরণ রাখা।০৪. কিয়ামাতের ভয়াবহতার চিহ্ন তুলে ধরে আখিরাত মুখী হওয়ার তাকিদ দেয়া।পরিশেষে আখিরাতে মানুষ যেন কোনো অজুহাত দাঁড় করাতে না পারে সে জন্য আল্লাহ তাআলা যুগে যুগে সত্য দ্বীনসহ অসংখ্য নবি-রাসুল পাঠিয়েছেন। যারা মানুষের কাছে দ্বীনের দাওয়াত দিয়েছেন। আদেশ-নিষেধমূলক আয়াতগুলো তুলে ধরেছেন। আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে উক্ত নির্দেশগুলো পালন করার তাওফিক দান করুন। মৃত্যুর ‍পূর্বেই আখিরাতের সম্বল তৈরির তাওফিক দান করুন। আমিন।জাগো ইসলামে লেখা পাঠাতে ই-মেইল : jagoislam247@gmail.comজাগোনিউজ২৪.কমের সঙ্গে থাকুন। কুরআন-হাদিস মোতাবেক আমলি জিন্দেগি যাপন করে আল্লাহর নৈকট্য অর্জন করুন। আমিন, ছুম্মা আমিন।এমএমএস/পিআর

Advertisement