দেশজুড়ে

সিলেটে চিকিৎসকসহ আরও ৪১ জনের করোনা শনাক্ত

সিলেটে দুই চিকিৎসকসহ আরও ৪১ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। শনিবার (১২ সেপ্টেম্বর) দুই ল্যাবে নতুন করে তাদের করোনাভাইরাস শনাক্ত হয়।

Advertisement

এর মধ্যে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ল্যাবে ১৫ এবং সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজের ল্যাবে ২৬ জনের করোনা শনাক্ত হয়েছে।

ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক ডা. হিমাংশু লাল রায় জানান, শনিবার ওসমানীর ল্যাবে ২৮২ জনের নমুনা পরীক্ষা কর এই ২৬ জনের শরীরে করোনা শনাক্ত হয়। এর মধ্যে দুজন চিকিৎসকও আছেন।

তিনি জানান, শনিবার ওসমানীর পিসিআর ল্যাব ২৭৬ টি নমুনা গ্রহণ করে। তবে পূর্বের সংগ্রহীত আরও ৬ নমুনা নিয়ে এদিন ২৮২টি নমুনা পরীক্ষা করা হলে এই ২৬ জনের করোনা পজিটিভ আসে। ২৬ জনের মধ্যে সিলেট মহানগর ও শহরতলির রয়েছনে ২৩ জন। এর মধ্যে ২ জন চিকিৎসকও রয়েছেন। তারা সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসক। এছাড়া হবিগঞ্জের ১ ও মৌলভীবাজারের ১ জনের শরীরে শনাক্ত হয়েছে করোনাভাইরাস।

Advertisement

এদিকে, মাত্র একদিনের ব্যবধানে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) করোনাভাইরাস শনাক্তকরণ পরীক্ষার সংখ্যা কমেছে ৮৪ দশমিক ৮২ শতাংশ। একই সঙ্গে কমেছে শনাক্তের সংখ্যাও।

শনিবার শাবিপ্রবির পিসিআর ল্যাবে মাত্র ৭১টি নমুনা পরীক্ষা করা হয়েছে। যেখানে শুক্রবার করা হয়েছিল ৪৬৮ জনের নমুনা পরীক্ষা। ৭১ নমুনা পরীক্ষায় ১৫ জনের করোনা শনাক্ত হয়েছে।

বিশ্ববিদ্যালয়টির জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের প্রভাষক জি এম নুরুন্নবি আজাদ জুয়েল জানান, শনিবার শাবিপ্রবির ল্যাবে নতুন ১৫ জনের শরীরে করোনার উপস্থিতি শনাক্ত হয়েছে। শনাক্ত হওয়ারা সিলেট ও সুনামগঞ্জ জেলার বাসিন্দা। তাদের মধ্যে সুনামগঞ্জের ৯ জন ও সিলেট জেলার ৬ জন রোগী রয়েছেন।

তিনি আরও জানান, শাবির ল্যাবে শনিবার সিলেটের ১৮টি ও সুনামগঞ্জের ৫টি নমুনা জমা পড়ে। তবে এদিন পূর্বে সংরক্ষিত আরও কয়েকটি নমুনা নিয়ে মোট ৭১টি নমুনা পরীক্ষা করা হলে এ ১৫ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়।

Advertisement

এ নিয়ে সিলেট বিভাগে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন মোট ১১ হাজার ৮৯০ জন। আর সুস্থ হয়ে উঠেছেন ৮ হাজার ৮৭৬ জন। আর বিভাগের বিভিন্ন হাসপাতালে ভর্তি আছেন ১৪১ জন করোনা রোগী। আর মারা গেছেন মোট ২০৩ জন।

ছামির মাহমুদ/এমএসএইচ