জাতীয়

করোনায় হঠাৎ বাড়ছে নারীর মৃত্যু

মহামারি করোনায় আক্রান্ত হয়ে দুদিন ধরে নারীর মৃত্যু সংখ্যা বাড়ছে। গত ২৪ ঘণ্টায় এ ভাইরাসে ৪১ জন মারা গেছেন। তাদের মধ্যে পুরুষ ২৯ ও নারী ১২ জন। এর আগের ২৪ ঘণ্টায় মোট মৃতের সংখ্যা ছিল ৩৬ জন। তাদের মধ্যে পুরুষ ১৯ ও নারী ১৭ জন ছিলেন।

Advertisement

স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস সংক্রান্ত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে। রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) কর্মকর্তারা বলছেন, হঠাৎ করে কয়েক দিন ধরে নারীর মৃত্যু বাড়ছে। আগে প্রতিদিনের মৃত্যুর ৮৫-৯০ শতাংশের বেশি পুরুষ হলেও বর্তমানে নারীর মৃত্যু ২২ শতাংশ ছাড়িয়েছে।

গত ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এর ঠিক ১০ দিন পর ১৮ মার্চ করোনা আক্রান্ত হয়ে প্রথম কোনো রোগী মারা যায়। ৮ সেপ্টেম্বর পর্যন্ত দেশে করোনা আক্রান্ত হয়ে মোট চার হাজার ৫৯৩ জন মারা গেছেন। তাদের মধ্যে পুরুষ তিন হাজার ৫৮২ (৭৭ দশমিক ৯৯ শতাংশ) এবং নারী এক হাজার ১১১ (২২ দশমিক ০১ শতাংশ)।

উল্লেখ্য, সারাদেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা যাওয়া ৪১ জনের মধ্যে ৩৬ জন হাসপাতালে ও তিনজন বাড়িতে এবং হাসপাতালে মৃত অবস্থায় দুই জনকে আনা হয়।

Advertisement

উল্লেখ্য, করোনা শনাক্তে গত ২৪ ঘণ্টায় ৯৪ পরীক্ষাগারে ১৪ হাজার ৭৯২টি নমুনা সংগ্রহ হয়। পরীক্ষা হয়েছে ১৪ হাজার ৭৫৫টি নমুনা। একই সময়ে করোনায় আক্রান্ত নতুন রোগী শনাক্ত হয়েছে আরও এক হাজার ৮২৭ জন। ফলে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল তিন লাখ ৩১ হাজার ৭৮ জনে। এ নিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়িয়েছে ১৬ লাখ ৭৪ হাজার ৪৫২।

এমইউ/এএইচ/এমকেএইচ