আন্তর্জাতিক

গ্রিসের বৃহত্তম অভিবাসী আশ্রয় শিবিরে আগুন

দক্ষিণ-পূর্ব ইউরোপের দেশ গ্রিসের বৃহত্তম অভিবাসী আশ্রয় কেন্দ্রে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। দেশটির লেসবস দ্বীপের মোরিয়া আশ্রয় শিবিরে এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে বলে বুধবার খবর দিয়েছে বিবিসি।

Advertisement

স্থানীয় কর্মকর্তারা বলেছেন, লেসবস দ্বীপের মোরিয়া আশ্রয় শিবির থেকে ইতোমধ্যে অভিবাসীদের সরিয়ে নেয়া হয়েছে। অগ্নিকাণ্ডের এ ঘটনায় তাৎক্ষণিকভাবে হতাহতের কোনও খবর পাওয়া যায়নি।

অভিবাসীদের আশ্রয়স্থলে আগুন ছড়িয়ে পড়ায় তা নিয়ন্ত্রণে দেশটির ফায়ার সার্ভিসের অন্তত ২৫ জন সদস্য কাজ করছেন। একজন প্রত্যক্ষদর্শী বলেছেন, লেসবসের একটি জলপাই বাগানের কাছে অভিবাসীদের অস্থায়ী আশ্রয় শিবিরের প্রধান স্থাপনায় আগুনের সূত্রপাত হয়েছে।

গ্রিসের বৃহত্তম এই আশ্রয় শিবিরে ধারণক্ষমতার চারগুণ বেশি অভিবাসী বাস করেন। বিশ্বের বিভিন্ন দেশ থেকে পাড়ি জমানো প্রায় ১৩ হাজার অভিবাসী বর্তমানে সেখানে রয়েছেন। স্থানীয় এক বাসিন্দা ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে বলেছেন, প্রায় পুরো শিবিরেই আগুন ধরে গেছে।

Advertisement

গত সপ্তাহে ওই আশ্রয় শিবিরের এক বাসিন্দার করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর পুরো শিবির কোয়ারেন্টাইনে রাখা হয়। গ্রিসের এই আশ্রয় শিবিরে এখন পর্যন্ত ৩৫ জনের করোনা শনাক্ত হয়েছে।

গ্রিসের স্থানীয় সংবাদ সংস্থা এএনএ বলছে, করোনায় আক্রান্ত ৩৫ জনের মধ্যে কয়েকজন আশ্রয় শিবির থেকে আইসোলেশন সেন্টারে যেতে রাজি না হওয়ার পরপরই সেখানে আগুনের সূত্রপাত হয়।

ফরাসী বার্তাসংস্থা এএফপির একজন আলোকচিত্রী বলেছেন, অগ্নিকাণ্ডের পর কিছু শরণার্থী সেখান থেকে বন্দর নগরী মাইটিলেনে যাওয়ার চেষ্টা করলে পুলিশ তাতে বাধা দেয়।

এসআইএস/জেআইএম

Advertisement