লাইফস্টাইল

তাল দিয়ে তৈরি করুন সুস্বাদু ভাপা পিঠা

তাল দিয়ে তৈরি নানা পিঠা খাওয়ার মৌসুম এখন। বাজারে কিনতে পাওয়া যাচ্ছে পাকা তাল। ভাপা পিঠা যে শুধু শীতকালেই খেতে হবে, এমন কোনো কথা নেই। আজ তবে জেনে নিন ব্যতিক্রমী ধরনের ভাপা পিঠার কথা। এটি তৈরি করতে হয় তালের রস দিয়ে। চলুন জেনে নেয়া যাক-

Advertisement

উপকরণ:আতপ চালের গুঁড়া- দেড় কাপপাকা তালের ঘন রস- ১ কাপবেকিং পাউডার- ১ চামচ এর একটু কমনারিকেল কুড়ানো- ১ কাপচিনি- ১ কাপডিম- ১ টিলবণ- ১ চিমটি।

প্রণালি:প্রথমে চালের গুঁড়া, লবণ, চিনি, বেকিং পাউডার ভালো করে মিশিয়ে নিন। এরপর তালের রস আর ডিম দিয়ে ভালো করে মেশান যেন কোনো দানাদানা না থাকে।

মিশ্রণ নেয়ার আগে বাটিতে তেল ব্রাশ করে নিন। এরপর আধা কাপ কোড়ানো নারিকেল দিয়ে মিশিয়ে দিন। খেয়াল রাখবেন, মিশ্রণ যেন বেশি পাতলা না হয়। এবার এই মিশ্রণ একটি বাটিতে নিয়ে নিয় ওপরে কিছু নারিকেল কোড়ানো দিয়ে দিন। আপনি চাইলে বড় বাটির পরিবর্তে ছোট ছোট বাটিতেও এভাবে মিশ্রণ দিয়ে পিঠা তৈরি করতে পারেন।

Advertisement

ঘরে স্টিমার থাকলে তাতে পিঠা ভাপে বসাতে পারেন আর না থাকলে একটা বড় পাতিলে পানি নিয়ে বাটিতে বসিয়ে দিন। ৩০ মিনিট এর মতো লাগবে তারপর মাঝে মাঝে দেখে নিন পিঠা। হয়ে গেলে একটা টুথপিক দিয়ে দিয়ে দেখে নিন টুথপিক পরিষ্কার এলে পিঠা হয়ে গেছে। ভাপ থেকে নামিয়ে পরিবেশন করুন মজাদার তালের ভাপা পিঠা।

এইচএন/এএ/এমএস