খেলাধুলা

ক্রিকেট বলে হ্যান্ড স্যানিটাইজার লাগানোয় নিষিদ্ধ ইংলিশ পেসার

করোনাভাইরাসের সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে এখন সব ক্রিকেট ম্যাচেই সীমানার কাছে রাখা হচ্ছে হ্যান্ড স্যানিটাইজার। যাতে করে ম্যাচ চলাকালীন সময় কিছুক্ষণ পরপর হাত জীবাণুমুক্ত করে নিতে পারেন খেলোয়াড়রা। কিন্তু এর অপব্যবহার তথা হাতের বদলে ক্রিকেট বলে ব্যবহার করলেই পেতে হবে শাস্তি।

Advertisement

যে কাজটি করেছেন ইংল্যান্ডের অস্ট্রেলিয়ান বংশোদ্ভূত পেসার মিচ ক্ল্যাডন। যার ফলে ঘরোয়া ক্রিকেট থেকে অনির্দিষ্টকালীন সময়ের জন্য নিষিদ্ধ করা হয়েছে ৩৭ বছর বয়সী এ পেসারকে। ইংল্যান্ডের চলতি বব উইলিস ট্রফির বাকি ম্যাচগুলো খেলতে পারবেন না সাসেক্সের প্রতিনিধিত্ব করা ক্ল্যাডন।

গত মাসে সাসেক্স ও মিডলসেক্সের মধ্যকার ম্যাচে ক্রিকেট বলে হ্যান্ড স্যানিটাইজার লাগিয়েছিলেন মিচ ক্ল্যাডন। এখন তার বিরুদ্ধে আনুষ্ঠানিক তদন্ত শুরু করেছেন ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। এ তদন্তের পূর্ণাঙ্গ প্রতিবেদন না আসা পর্যন্ত ইসিবির কোনো টুর্নামেন্টে খেলতে পারবেন না ক্ল্যাডন।

কেন্টের সঙ্গে সহযোগী সদস্যের চুক্তি শেষ করে গত মৌসুমের শেষে সাসেক্সে যোগ দিয়েছিলেন ক্ল্যাডন। কাউন্টি ক্রিকেটে তার সাফল্য নেয়াহেত কম নয়। ইয়র্কশায়ার, ডারহাম ও কেন্টের হয়ে তিন ফরম্যাট মিলে ৫৪৫ উইকেট শিকার করেছিলেন ডানহাতি এ পেসার।

Advertisement

বংশগতভাবে অস্ট্রেলিয়ার সিডনির বাসিন্দা হলেও, ২০০৬ সালে নিজের ব্রিটিশ পাসপোর্টের মাধ্যমে ইয়র্কশায়ারে যোগ দেন তিনি। পরে নাম লেখান ডারহামে। যেখানে ২০০৮, ২০০৯ ও ২০১৩ সালে কাউন্টি চ্যাম্পিয়নশিপ জিতেছেন তিনি। ২০১৩ সালে লোনে ডারহাম থেকে চলে যানে কেন্টে।

এসএএস/এমকেএইচ