সাহিত্য

ইকবাল পারভেজের পাঁচটি কবিতা

আমার যতো উচ্চারণ

Advertisement

ব্যঞ্জনবর্ণ নিজে নিজে উচ্চারিত হতে পারে নাতুমি আমার স্বরবর্ণআমি ব্যঞ্জনবর্ণআমার যতো উচ্চারণতোমায় ঘিরে

তুমি অব্যয়ও এবংআমাদের বর্ণমালার জীবন।

****

Advertisement

অন্ধ

পাঠশালার জীবনেমাস্টার সাব অক্ষর শেখাতেন বোর্ডেএটা কী ওটা কীহঠাৎ যদি কোন এক অক্ষরে লাঠি যেতো থেমেতখন লাঠি চলতো আমাদের পিঠে।

এতোদিন পর অন্য এক মাস্টারলাঠি দিয়ে বোর্ড দেখিয়ে বললেনবাম চোখে বলুন, এটা কী?ডান চোখে বলুন, এটা কী?আমি অক্ষর চিনি নাতিনি আর লাঠিপেটা করলেন নাবরং লাঠিটিই ধরিয়ে দিলেন হাতেআমি লাঠি দিয়ে মাটিতে অক্ষর খুঁজিডানে খুঁজি, বামে খুঁজিঅক্ষরবিহীন এক অন্ধ আমি।

**** কোলাহল

Advertisement

আমরা যে কয়জন ছুটির দিনে দূরে কোথাও যাইনাগরিক কোলাহলের বাইরে।

গ্রামের মানুষ কোলাহল বড় ভালোবাসেতারা কোলাহলের শহরে আসে।

আমরা খুঁজি আলপথে হেঁটে যাওয়া এক কৃষ্ণকলিআর গ্রামের ছেলেটি খোঁজে শহরের এক রাজকুমারীশীতের বিকেলে মাঠে খড়কুটা পোড়ায় কৃষকধোঁয়া ওড়ে আকাশেনেমে আসে পাখিআগুনে ঝলসে যাওয়া পোকামাকড় খোঁজেআর আমি ঝলসে যাওয়া হৃদয় নিয়ে শহরে ফিরে আসি।

****

রেডিও

রেডিও অন সকাল ছ’টাকালামে পাক থেকে পাঠ করছেন ক্বারী মোহাম্মদ হাবিবুল্লা‘এই হারামজাদারা উঠোছ না...তোগো পড়া নাই লেখা নাই’আমাদের ঘরে যুগপৎ দুটি রেডিও বাজে দিন-রাতকোনোটিই বন্ধ হয় না আর

খবর সাতটারএকটি করে রাষ্ট্র উদ্ধারঅন্যটি আমি বান্দারআমার আছে জনম রেডিওএর যান্ত্রিক ত্রুটি নাইঅনিবার্য কারণবশত প্রোগ্রাম চেঞ্জ হয় না কখনোঅবশ্য মাঝে মাঝে নিশীথে গান শোনায় অপার

সাহস করে রেডিও আবিষ্কার করেছিলেন মার্কনিআর আমরা জগদীশেরা ভয়ে ভয়েসেঁটিয়ে গেলামপ্রকাশ করতে পারলাম না পর্যন্ত

আমাদের ঘরে দুটি রেডিওবেজে চলেছে যুগ যুগআপনি শুনতে না চাইলে বেরিয়ে যানতারপরও মাথায় বাজবে রেডিও ঝিমঝিমমার্কনিরও আগে আমাদের ঘরে ঘরে রেডিও ছিলরেডিও মানে স্ত্রীঅম্ল-মধুর।

****

সমুদ্রবিদ্যা

আমাকে একখণ্ড সমুদ্র এনে দিয়েছো তুমিআর সমুদ্রের সমান একখণ্ড আকাশ সমুদ্র সঙ্গমে সাঁতার জানি নাতাই মেঘ হয়ে ভেসে বেড়াই আকাশে নিচে তাকিয়ে দেখি কতো ডুবুরি মুক্তা খোঁজে কতো জেলে ধরে মাছ কতো জাহাজ করেছে নোঙর

এবার তুমি আমাকে সমুদ্রবিদ্যা শেখাও।

কবি পরিচিতি: জন্ম ১৫ মার্চ ১৯৬৫, চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলার হাঁসা গ্রামে। লেখালেখি করেন এক দশকের বেশি সময়। স্থানীয় ও জাতীয় দৈনিকে লিখছেন নিয়মিত। প্রথম গ্রন্থ ‘নদী পাঠ’ প্রকাশিত হয় ২০১৯ সালের অমর একুশে বইমেলায়। বইটি ‘জেলা প্রশাসক চাঁদপুর পাণ্ডুলিপি প্রতিযোগিতা ২০১৮’ পুরস্কারপ্রাপ্ত। ‘আমার যতো উচ্চারণ’ তার দ্বিতীয় কাব্যগ্রন্থ।

এসইউ/এএ/এমএস