আন্তর্জাতিক

ব্রাজিলের পথে হাঁটছে ভারত

চীনে প্রাদুর্ভাব হওয়া প্রাণঘাতী করোনাভাইরাস সারাবিশ্বেই তাণ্ডব চালাচ্ছে। এখন পর্যন্ত করোনা সংক্রমণে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। এই তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল।

Advertisement

এদিকে, সংক্রমণে ব্রাজিলের পথেই হাঁটছে ভারত। ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা প্রায় ৪১ লাখ। অপরদিকে ভারতে এর মধ্যেই সংক্রমণ ৪০ লাখ ছাড়িয়ে গেছে।

শনিবার ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, এখন পর্যন্ত ভারতে করোনায় আক্রান্তের সংখ্যা ৪০ লাখ ২৩ হাজার ১৭৯। করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৬৯ হাজার ৫৬১ জনের। অপরদিকে, সুস্থ হয়ে উঠেছেন ৩১ লাখ ৭ হাজার ২২৩ জন। ভারতে এখন পর্যন্ত করোনার অ্যাক্টিভ কেস ৮ লাখ ৪৬ হাজার ৩৯৫।

গত ২৪ ঘণ্টায় ভারতে মোট আক্রান্ত হয়েছে ৮৬ হাজার ৪৩২ জন। অপরদিকে একদিনে মৃত্যু হয়েছে ১ হাজার ৮৯ জনের। ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছে ৭০ হাজার ৭২ জন। ভারতে এখন সুস্থতার হার ৭৭ দশমিক ২৩ শতাংশ। অপরদিকে মৃত্যুহার ১.৭৩ শতাংশ।

Advertisement

ভারতে করোনা সংক্রমণের শীর্ষে রয়েছে মহারাষ্ট্র। সেখানে আক্রান্তের সংখ্যা ৮ লাখ ৪৩ হাজার ৮৪৪। কোভিড-১৯ সংক্রমণে মৃত্যু হয়েছে ২৫ হাজার ৫৮৬ জনের। অপরদিকে সুস্থ হয়ে উঠেছে ৬ লাখ ১২ হাজার ৪৮৪ জন।

দ্বিতীয় স্থানে রয়েছে অন্ধ্রপ্রদেশ। ওই রাজ্যে আক্রান্তের সংখ্যা ৪ লাখ ৬৫ হাজার ৭৩০ এবং মৃতের সংখ্যা ৪ হাজার ২শ। কোভিড সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছে ৩ লাখ ৫৮ হাজার ৯ জন। অন্ধ্রপ্রদেশে করোনার অ্যাক্টিভ কেস ১ লাখ ৩ হাজার ৫২১।

তৃতীয় স্থানে থাকা তামিলনাড়ুতে করোনায় আক্রান্ত হয়েছে ৪ লাখ ৪৫ হাজার ৮৫১ জন। সেখানে মৃত্যু হয়েছে ৭ হাজার ৬০৮ জনের। করোনা থেকে সুস্থ হয়ে উঠেছে ৩ লাখ ৮৬ হাজার ১৭৩ জন।

এদিকে, কর্নাটকে করোনায় আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৭০ হাজার ২০৬। কোভিড-১৯ সংক্রমণে মৃত্যু হয়েছে ৬ হাজার ৫৪ জনের। সুস্থ হয়ে উঠেছে ২ লাখ ৬৮ হাজার ৩৫ জন। কর্নাটকে অ্যাক্টিভ কেস ৯৬ হাজার ১১৭টি।

Advertisement

এদিকে, উত্তরপ্রদেশে করোনায় আক্রান্তের সংখ্যা ২ লাখ ৪৭ হাজার ১০১। এর মধ্যে মারা গেছে ৩ হাজার ৬৯১ জন। করোনা থেকে সুস্থ হয়েছে ১ লাখ ৮৫ হাজার ৮১২ জন। উত্তরপ্রদেশে করোনার অ্যাক্টিভ কেস ৫৭ হাজার ৫৯৮টি।

টিটিএন/জেআইএম