জাতীয়

করোনা : হাসপাতালের ৭১ শতাংশ শয্যা খালি

রাজধানী ঢাকাসহ সারাদেশের সরকারি-বেসরকারি করোনা হাসপাতালের সাধারণ ও নিবিড় পরিচর্যা কেন্দ্রের (আইসিইউ) শয্যার ৭১ শতাংশই খালি পড়ে আছে। মাত্র ২৯ শতাংশ শয্যায় করোনা রোগী ভর্তি রয়েছেন।

Advertisement

শুক্রবার (৪ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস বিষয়ক সংবাদ বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা গেছে।

বুলেটিন থেকে জানা যায়, সারাদেশে মোট সাধারণ শয্যা ১৪ হাজার ৪৭৪ এবং আইসিইউ শয্যা ৫৫০টি। বর্তমানে সাধারণ শয্যায় রোগী ভর্তি আছেন তিন হাজার ৮১০ এবং আইসিইউতে ৩১৩ জন। সাধারণ শয্যা খালি রয়েছে ১০ হাজার ৬৬৪টি এবং আইসিইউ খালি ২৩৭টি। সাধারণ ও আইসিইউ মিলে শয্যা খালি ৭১ দশমিক ৩৮ শতাংশ।

বুলেটিন থেকে আরও জানা যায়, রাজধানী ঢাকায় সাধারণ শয্যা সংখ্যা ছয় হাজার ২৬৬টি এবং আইসিইউ ৩১০টি। বর্তমানে সাধারণ শয্যায় রোগী ভর্তি আছেন দুই হাজার ৮৬ জন এবং আইসিইউতে ১৯৪ জন। সাধারণ শয্যা খালি চার হাজার ১৮০টি এবং আইসিইউ খালি ১১৬টি।

Advertisement

চট্টগ্রাম মহানগরীতে ৭৮২টি সাধারণ শয্যার মধ্যে রোগী ভর্তি রয়েছেন ১৫৭ জন অর্থাৎ শয্যা খালি ৬২৫টি। আইসিইউতে ৩৯টি শয্যার বিপরীতে রোগী ভর্তি ১৬ জন। শয্যা খালি ২৩টি।

ঢাকার বাইরে অন্যান্য হাসপাতালের সাধারণ শয্যা সংখ্যা সাত হাজার ৪২৬টি। এসব হাসপাতালে রোগী ভর্তি এক হাজার ৫৬৭ জন। শয্যা খালি রয়েছে পাঁচ হাজার ৮৫৯টি। ঢাকার বাইরে আইসিইউ সংখ্যা ২০১টি, এগুলোতে রোগী ভর্তি রয়েছেন ১০৩ জন। খালি শয্যার সংখ্যা ৯৮টি।

গত ২৪ ঘণ্টায় এ ভাইরাসে মারা গেছেন আরও ২৯ জন। এর মধ্যে পুরুষ ২২ জন ও মহিলা সাতজন। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল চার হাজার ৪১২ জনে।

করোনায় আক্রান্ত হিসেবে গত ২৪ ঘণ্টায় নতুন রোগী শনাক্ত হয়েছেন এক হাজার ৯২৯ জন। এ নিয়ে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল তিন লাখ ২১ হাজার ৬১৫ জনে। নতুন করে সুস্থ হয়েছেন আরও দুই হাজার ২১১ জন। ফলে মোট সুস্থ রোগীর সংখ্যা এখন দুই লাখ ১৬ হাজার ১৯১ জন।

Advertisement

এমইউ/এমএআর/জেআইএম