স্বাস্থ্য

করোনায় বয়স্কদের মৃত্যুর কারণ কি শুধুই জটিল রোগ?

মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে রাজধানীসহ সারাদেশে বৃহস্পতিবার (৩ সেপ্টেম্বর) পর্যন্ত ৪ হাজার ৩৮৩ জনের মৃত্যু হয়েছে। করোনায় মোট মৃতদের ৯০ শতাংশ ব্যক্তি চল্লিশোর্ধ্ব। আর সর্বোচ্চ মৃত্যু, অর্থাৎ মোট মৃতের প্রায় অর্ধেকের (৪৯ দশমিক ৬৫ শতাংশ) বয়স ষাটোর্ধ্ব।

Advertisement

স্বাস্থ্য ও রোগতত্ত্ব বিশেষজ্ঞরা বলছেন, করোনাভাইরাসে মৃত ৯০ শতাংশের অধিকাংশই বিশেষ করে ষাটোর্ধ্ব বয়স্করা ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ ও কিডনিসহ বিভিন্ন জটিল রোগে আগে থেকে আক্রান্ত। এ কারণে তাদের মধ্যে মৃত্যুহার বেশি।

তবে বিশেষজ্ঞদের কেউ কেউ প্রশ্ন তুলে বলছেন, তাদের মৃত্যুর কারণ শুধু আগে থেকে একাধিক জটিল রোগে আক্রান্ত থাকা নাকি অন্য কোনো কারণ? তাদের মতে, করোনা আক্রান্ত বয়স্কদের অনেকে যারা মারা গেছেন তাদের আগে থেকে একাধিক রোগে আক্রান্ত হওয়ার ইতিহাস ছিল না।

তারা বলেন, বিশ্বের অন্যান্য দেশে মৃত্যুর প্রকৃত কারণ খতিয়ে দেখতে ‘মরটালিটি অডিট’ (মৃত্যুহার নিরীক্ষা) করা হলেও আমাদের দেশে সে ব্যবস্থা নেই। ফলে কো-মরবিডিটি বা একাধিক রোগে আক্রান্ত থাকায় করোনা আক্রান্তদের মৃত্যুর একমাত্র কারণ, তা নিশ্চিতভাবে বলা কতটুকু যুক্তিসঙ্গত এ নিয়ে প্রশ্ন থেকে যায়।

Advertisement

সম্প্রতি জনস্বাস্থ্য বিষয়ক বিশেষজ্ঞ কমিটির সঙ্গে বৈঠককালে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলমও এ প্রশ্ন তুলে বলেন, গত ২৮ আগস্ট সারাদেশে করোনা মোট ৪৭ জন মারা যায়। তার মধ্যে মৃতের মধ্যে ৩১ থেকে ৪০ বছরের মাত্র একজন এবং ৬০ বছরের বেশি বয়সী ২৬ জন রয়েছেন।

জানা গেছে, বৈঠকে সিদ্ধান্ত হয়, ম্যানেজমেন্ট ইনফরমেশন সিসটেমের (এমআইএস) পরিচালকের সঙ্গে আলোচনা করে মরটালিটি অডিট সংক্রান্ত প্রয়োজনীয় তথ্যাবলী সরকারি তথ্য সংরক্ষণ ও বিতরণের নিয়মাবলী মেনে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালককে এ বিষয়ে অবহিত করা হবে। জনস্বাস্থ্য বিষয়ক কমিটি থেকে কী ধরনের তথ্য-উপাত্ত প্রয়োজন সে ব্যাপারে অধিদফতরের মহাপরিচালক ও এমআইএস পরিচালককে চিঠি দিয়ে প্রশাসনিক অনুমোদনের বিষয়টি ত্বরান্বিত করা হবে।

সভায় বলা হয়, ‘কেস রেকর্ড রিভিউ অব হসপিটাল এডমিটেড কোভিড-১৯ পজিটিভ কেসেস ইনক্লুডিং গ্যাদারিং অ্যান্ড অব দি লাইফ কেয়ার এক্সিপেরিয়েন্স’ সংক্রান্ত একটি গবেষণাপত্র ইতোমধ্যে বাংলাদেশে মেডিকেল রিসার্চ কাউন্সিলে ইথিক্যাল রিভিউয়ের জন্য জমা দেয়া হয়েছে। দ্রুততম সময়ের মধ্যে অনুমোদন পেলে মরটালিটি অডিটে অগ্রগতি হবে বলে জানানো হয়।

রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) সাবেক প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. মুশতাক হোসেন বলেন, আপাতদৃষ্টিতে ইপিডেমিওলজিক্যাল ও ক্লিনিক্যাল বিবেচনায় বয়স্কদের মৃত্যুর কারণ কো-মরবিডিটি মনে করা হচ্ছে। প্রকৃত মৃত্যুর কারণ খুঁজে বের করতে ল্যাবরেটরিতে তথ্য-উপাত্ত পরীক্ষা-নিরীক্ষা ও গবেষণা করতে হবে বলে জানান তিনি।

Advertisement

এমইউ/এমএসএইচ/এমএস