স্বাস্থ্য

হাসপাতালে করোনা রোগী কমছে, একদিনে ভর্তি ৩৯৫

রাজধানীসহ সারাদেশের সরকারি ও বেসরকারি করোনা ডেডিকেটেড হাসপাতালে রোগী কমছে। গত ৩০ আগস্ট থেকে ৩১ আগস্ট পর্যন্ত একদিনে করোনাভাইরাস আক্রান্ত রোগী ভর্তি হয়েছেন ৩৯৫ জন।

Advertisement

তার মধ্যে ঢাকা বিভাগে ২০ জন, ময়মনসিংহ বিভাগে এক, চট্টগ্রাম মহানগরীতে ৩২, চট্টগ্রাম বিভাগে ৪৩, রাজশাহী বিভাগে ৩৫, রংপুর বিভাগে দুই, খুলনা বিভাগে ৩০, বরিশাল বিভাগে ১৫ এবং সিলেট বিভাগে ১১ জন ভর্তি রয়েছেন। এছাড়া ঢাকা মহানগরীতে ২০৬ জন ভর্তি হয়েছেন বলে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

সম্প্রতি প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে রাজধানী ও সারাদেশের করোনা ডেডিকেটেড হাসপাতালে কত সংখ্যক সাধারণ শয্যা, কতগুলো ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ) শয্যা, সেগুলোতে বর্তমানে কত রোগী ভর্তি আছে, ২৪ ঘণ্টায় কত রোগী ভর্তি হয়েছে, হাসপাতালগুলোতে কতগুলো ভেন্টিলেটর মেশিন, অক্সিজেন সিলিন্ডার, হাই ফ্লো ন্যাজাল ক্যানোলা ও অক্সিজেন কনসেনট্রেটর রয়েছে তা জানাতে বলা হয়। করোনা ডেডিকেটেড ঘোষিত হাসপাতালগুলোতে এ ভাইরাসে আক্রান্ত রোগী ছাড়া অন্যদের চিকিৎসা দেয়া হচ্ছে না। এসব কারণে কিছু কিছু হাসপাতাল যেখানে রোগীর সংখ্যা অনেক কম সেসব হাসপাতালকে নন-কোভিড হাসপাতাল হিসেবে ঘোষণার চিন্তাভাবনা চলছে। কিছু হাসপাতালকে শিগগিরই নন-কোভিড হিসেবে ঘোষণা করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, করোনা রোগীদের চিকিৎসার জন্য বর্তমানে ১৪ হাজার ৮৪৩টি সাধারণ শয্যা এবং ৫৫০টি আইসিইউ শয্যা রয়েছে। বর্তমানে সাধারণ শয্যায় মোট ৩ হাজার ৮২৪ এবং আইসিউতে ৩০১ জন রোগী ভর্তি রয়েছেন।

Advertisement

এছাড়া ৩০ থেকে ৩১ আগস্ট পর্যন্ত একদিনে হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন ৩৪১ জন করোনা রোগী। তাদের মধ্যে ঢাকা মহানগরীতে ১৭৪ জন, ঢাকা বিভাগে ১৬, চট্টগ্রাম মহানগরীতে ১২, চট্টগ্রাম বিভাগে ৩৯, রাজশাহী বিভাগে ২০, রংপুর বিভাগে ১৭, খুলনা বিভাগে ১৯, বরিশাল বিভাগে ৪২ এবং সিলেট বিভাগে দুজন রয়েছেন।

এমইউ/এমএসএইচ/পিআর