আন্তর্জাতিক

অস্ট্রেলিয়ায় করোনার নতুন নতুন ‘হটস্পট’

জিমনেশিয়াম এবং ক্লাব সংশ্লিষ্ট আরও গুচ্ছ সংক্রমণ ছড়িয়ে পড়ার পর মহামারি করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে জনস্বাস্থ্য সতর্কতা জারি করেছে অস্ট্রেলিয়ার সিডনি নগর কর্তৃপক্ষের স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা। গত বুধবার থেকে সিডনি ছাড়াও এর বাইরে নতুন রোগী শনাক্ত হচ্ছে। শঙ্কা করা হচ্ছে, এ সংখ্যা আরও বাড়বে।

Advertisement

বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে, সম্প্রতি দ্বিতীয় দফায় করোনার সংক্রমণ ছড়িয়ে পড়ে ভাইরাসটি নিয়ন্ত্রণে সফল হিসেবে বিবেচিত দেশ অস্ট্রেলিয়ায়। নতুন করে লকডাউনসহ নানা পদক্ষেপ নিয়ে সংক্রমণ কিছুটা নিয়ন্ত্রণে আসলেও এখন আবার তা বাড়ছে। বুধবার থেকে সিডনিতে ১১ জনের সংক্রমণ শনাক্ত হয়েছে।

এদিকে কুইন্সল্যান্ড রাজ্যে এক প্রশিক্ষকের করোনা পজিটিভ আসার পর কারেকশনাল ফ্যাসিলিটিজে কোয়ারেন্টাইন বিধি জারি করা হয়েছে। তবে ভালো খবর আসছে ভিক্টোরিয়া অঙ্গরাজ্য থেকে। সরকারি হিসাবে দেখা যাচ্ছে জুলাইয়ের শুরু থেকে রাজ্যটিতে নতুন করে করোনা পজিটিভ হয়েছেন ১১৩ জন।

কুইন্সল্যান্ড রাজ্যের প্রধানমন্ত্রী ড্যানিয়েল অ্যান্ড্রুস বলেছেন, এর মাধ্যমে এই আশা জেগেছে যে ভাইরাসটির সংক্রমণ ধীরগতি দেখা দিয়েছে এবং হয়তো আগামী মাস থেকে লকডাউন সংক্রান্ত কঠোর বিধিনিষেধগুলো শিথিল করা হতে পারে। এর আগে সেখানে সংক্রমণে ঊর্ধ্বগতি শুরু হওয়ায় লকডাউন জারি করা হয়।

Advertisement

যুক্তরাষ্ট্রের জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের বরাতে বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে, প্রাদুর্ভাব শুরুর পর এ পর্যন্ত অস্ট্রেলিয়ায় ২৫ হাজারের বেশি মানুষের দেহে মহামারি কোভিড-১৯ এর উপস্থিতি শনাক্ত হয়েছে। আক্রান্তদের মধ্যে ৫৭০ জনের বেশি মারা গেছে; যা অন্যান্য দেশের তুলনায় অনেকটা কম।

এসএ/এমএস