আন্তর্জাতিক

স্কুলে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক হচ্ছে স্পেনে

স্পেনের স্কুলগুলোতে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা হচ্ছে। ছয় বছরের বেশি বয়সী শিক্ষার্থীদের মুখ ঢেকে রাখতে হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। আগামী সেপ্টেম্বরে দেশটিতে বিভিন্ন স্কুল খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। স্কুলগুলোর কার্যক্রম শুরুর পর তাদের অবশ্যই স্বাস্থ্যগত বিভিন্ন নির্দেশনা মেনে চলতে হবে। 

Advertisement

স্পেনের স্বাস্থ্যমন্ত্রী সালভাদর ইলা এবং শিক্ষামন্ত্রী ইসাবেল সেলা বৃহস্পতিবার জানান যে, ব্যক্তিগতভাবে তাদের কাছে শিক্ষার বিষয়টি বেশি গুরুত্বপূর্ণ। বিভিন্ন রাজ্যের আঞ্চলিক সরকারের সঙ্গে তারা স্বাস্থ্যবিধির বিভিন্ন বিষয় নিয়ে একমত প্রকাশ করেছেন। 

এর আওতায় ৬ বছর বা তার বেশি বয়সী শিশুদের অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে, শিক্ষার্থীদের মধ্যে দেড় মিটারের দূরত্ব নিশ্চিত করতে হবে, দিনে কমপক্ষে পাঁচবার জীবানুনাশক জেল ব্যবহার করতে হবে, প্রতিদিন সকালে শিক্ষার্থীদের শরীরের তাপমাত্রা যাচাই করতে হবে। 

করোনা সংক্রমণ এবং মৃত্যুতে এখন পর্যন্ত বিশ্বে শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। এই তালিকায় স্পেনের অবস্থান ৭ম। ওয়ার্ল্ডোমিটারের পরিসংখ্যান অনুযায়ী, স্পেনে এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ৪ লাখ ৫১ হাজার ৭৯২। 

Advertisement

দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছে ৩ হাজার ৭৮১ জন। অপরদিকে, এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে ২৮ হাজার ৯৯৬ জন। এছাড়া আশঙ্কাজনক অবস্থায় রয়েছে ৭১৫ জন।

গত ৩১ ডিসেম্বর চীনে প্রথম করোনার উপস্থিতি ধরা পড়ে। এখন পর্যন্ত দুই শতাধিক দেশে এই ভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়েছে। বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ২ কোটি ৪৪ লাখ ৭৬ হাজার ১৮৯। এর মধ্যে মারা গেছে ৮ লাখ ৩২ হাজার ৪৩৭ জন। অপরদিকে সুস্থ হয়ে উঠেছে ১ কোটি ৬৯ লাখ ৭৫ হাজার ৬২৩ জন। 

টিটিএন

Advertisement