লাইফস্টাইল

বাসি ভাত দিয়েই তৈরি করুন তাওয়া পোলাও

প্রতিবেলা একদম মাপমতো রান্না কারও পক্ষেই সম্ভব নয়। কখনো কম, কখনো বেশি হতেই পারে। রাতের বেঁচে যাওয়া ভাত নিয়ে সকালে মুশকিলে পড়তে হয় অনেককেই। কিন্তু একটু বুদ্ধি খাটালে এই বাসি ভাত দিয়েই তৈরি করা যায় অনেকরকম সুস্বাদু খাবার। আজ চলুন জেনে নেয়া যাক, বাসি ভাত দিয়ে সুস্বাদু তাওয়া পোলাও তৈরির রেসিপি-

Advertisement

উপকরণ:২ টেবিল চামচ মাখন২টি পেঁয়াজ কুচি১.৫ টেবিল চামচ আদা রসুনের পেস্ট১.৫ টি সবুজ ক্যাপসিকাম কুচি৪টি টমেটো কুচিধনেপাতা কুচি২ টেবিল চামচ পাও ভাজি মশলালবণ২টি কাঁচা মরিচ কুচি১ টেবিল চামচ পানি১ কাপ সিদ্ধ মটরশুঁটি২টি সিদ্ধ আলু কুচি৩ কাপ ভাত।

প্রণালি:প্রথমে প্যানে মাখন বা তেল গরম করে নিন। এরপর এতে পেঁয়াজ কুচি দিয়ে দিন। পেঁয়াজ কুচি বাদামি হয়ে এলে এতে আদা রসুনের পেস্ট দিয়ে দিন।

আদা রসুনের পেস্ট কিছুটা নরম হয়ে আসলে এতে ক্যাপসিকাম কুচি দিয়ে দিন। এরপর এতে টমেটো কুচি, ধনেপাতা কুচি, পাও ভাজি মশলা, লবণ, কাঁচা মরিচ কুচি দিয়ে ভালো করে মিশিয়ে নিন।

Advertisement

টমেটো নরম হয়ে আসলে পানি দিয়ে দিন। এতে মটরশুঁটি, আলু দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এরপর এতে ভাত, ধনেপাতা কুচি, লবণ ভালো করে মিশিয়ে কিছুক্ষণ নাড়ুন। ব্যস তৈরি হয়ে গেল মজাদার তাওয়া পোলাও।

এইচএন/এএ/পিআর