আন্তর্জাতিক

‘করোনার চেয়ে স্কুলবঞ্চিত হওয়া শিশুদের জন্য বিপজ্জনক’

করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার চেয়ে দীর্ঘদিন স্কুলবঞ্চিত থাকা শিশুদের জন্য বেশি ক্ষতিকর বলে মন্তব্য করেছেন যুক্তরাজ্যের প্রধান চিকিৎসা উপদেষ্টা প্রফেসর ক্রিস হুইটি। তার মতে, শিশুরা করোনায় আক্রান্ত হয়ে মারা যাওয়ার আশঙ্কা খুবই কম। তবে পড়াশোনা থেকে দূরে থাকা তাদের দীর্ঘমেয়াদি ক্ষতি করতে পারে।

Advertisement

করোনাভাইরাস মহামারি মোকাবিলায় লকডাউনের কারণে যুক্তরাজ্যে বেশ কয়েক মাস ধরেই বন্ধ স্কুলগুলো। তবে সংক্রমণ কমে আসায় ইতোমধ্যেই স্কটল্যান্ডের স্কুলগুলো ফের খুলে দেয়া হয়েছে। আগামী সেপ্টেম্বর মাসে ইংল্যান্ড, ওয়েলস ও নর্দার্ন আয়ারল্যান্ডের লাখ লাখ শিক্ষার্থীকেও স্কুলে ফেরানোর ঘোষণা দিয়েছে ব্রিটিশ সরকার।

যুক্তরাজ্যের চার অঞ্চলেরই প্রধান ও উপ-প্রধান চিকিৎসা উপদেষ্টারা স্কুল চালুর বিষয়ে বলেছেন, এই মুহূর্তে তাদের কাছে পুরোপুরি ঝুঁকিমুক্ত কোনও উপায় নেই। এ জন্য শিশুদের স্কুলে ফেরানোর ঝুঁকি ও লাভের বিষয়টি বুঝতে অভিভাবকদের প্রতি অনুরোধ জানিয়েছেন তারা।

এক সাক্ষাৎকারে প্রফেসর হুইটি বলেছেন, শিশুরা উপসর্গযুক্ত কোভিডে আক্রান্ত হয়ে গুরুতর অসুস্থতায় ভুগছে বা শেষ পর্যন্ত হাসপাতালে নিতে হয়েছে, যুক্তরাজ্যসহ বিশ্বজুড়েই এমন প্রমাণ খুব কম রয়েছে। অনেক বেশি শিশু স্কুলে যাওয়ার চেয়ে না যাওয়াতেই বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে।তিনি বলেন, করোনাভাইরাস মহামারি আরও অন্তত নয় মাস বড় চ্যালেঞ্জ হিসেবে থাকতে পারে।

Advertisement

এ ব্রিটিশ কর্মকর্তার মতে, ২০২০ সালের মধ্যে করোনার ভ্যাকসিন পাওয়ার সুযোগ খুবই কম। এরচেয়ে ২০২১-২২ সালের শীতকালে কার্যকরী একটি ভ্যাকসিন আসার প্রবল সম্ভাবনা রয়েছে।

সূত্র: বিবিসিকেএএ/