আন্তর্জাতিক

ইউরোপে আঘাত হানছে করোনার ২য় ঢেউ, একদিনে ৪ দেশে সংক্রমণের রেকর্ড

মহামারির শুরুর দিকের ধাক্কায় মৃত্যুপরীতে পরিণত হওয়া ইউরোপ যখন স্বাভাবিকতার পথে হাঁটছে, শিথিল করছে বিধি-নিষেধ, তখন করোনার দ্বিতীয় ঢেউয়ের শঙ্কা দেখা দিয়েছে এই উপমহাদেশে। এই শঙ্কা আরও জোরাল হয়েছে গত কয়েকমাসের মধ্যে ইউরোপের চার দেশ জার্মানি, ফ্রান্স, ইতালি এবং স্পেনে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের সর্বোচ্চ সংক্রমণের রেকর্ড হওয়ায়।

Advertisement

ব্রিটিশ দৈনিক ডেইলি মেইল বলছে, গত এপ্রিলের পর জার্মানিতে একদিনে করোনার সর্বোচ্চ সংক্রমণ শনাক্ত হয়েছে। দেশটিতে গত ২৪ ঘণ্টায় এক হাজার ৭০৭ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। প্রাণঘাতী এই ভাইরাস দমনে ইউরোপের অন্যান্য অনেক দেশের তুলনায় জার্মানি সফল হলেও গ্রীষ্মের ছুটি শেষ হওয়ার সঙ্গে দেশটিতে আবারও বাড়তে শুরু করেছে সংক্রমণ।

জার্মানির রবার্ট কচ ইনস্টিটিউটের তথ্য বলছে, মহামারি শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন ২ লাখ ২৮ হাজার ৬২১ জন। এপ্রিলের পর থেকে দৈনিক সংক্রমণের হালনাগাদ তথ্য প্রকাশ করেনি দেশটির সংক্রামক ব্যাধিবিষয়ক এই প্রতিষ্ঠান। এপ্রিলের শুরুর দিকে দেশটিতে একদিনে সর্বোচ্চ ৬ হাজারের বেশি রোগী শনাক্ত হয়েছিল।

ইউরোপের এই দেশটিতে গত ২৪ ঘণ্টায় আরও ১০ জনের প্রাণহানি ঘটেছে; এ নিয়ে মোট ৯ হাজার ২৫৩ জন করোনায় মারা গেছেন।

Advertisement

জার্মানিতে সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় চলতি মাস থেকে উচ্চ ঝুঁকিপূর্ণ এলাকা থেকে যারা ফিরে আসছেন তাদের জন্য বিনামূল্যে করোনা পরীক্ষা বাধ্যতামূলক করা হয়েছে। মঙ্গলবার দেশটির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মেরকেল সতর্ক করে দিয়ে বলেছেন, করোনা বিধি-নিষেধে আর কোনও শিথিলতা আনা হবে না।

এদিকে, তিন মাসের লকডাউন গত জুনের মাঝামাঝি সময়ের দিকে প্রত্যাহার করে নেয়ার পর স্পেনেও একদিনে সর্বোচ্চ সংক্রমণ দেখা গেছে। দেশটিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন ছয় হাজারের বেশি মানুষ।

ফ্রান্সে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৩ হাজার ৭০০ জনের বেশি মানুষের শরীরে করোনার সংক্রমণ শনাক্ত হয়েছে। দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ বলছে, আগের দিনের চেয়ে নতুন সংক্রমণ দেড় হাজারের বেশি বৃদ্ধি পেয়েছে। হাসপাতাল এবং আইসিইউতে রোগীর সংখ্যা কমে এলেও সব বয়সী, বিশেষ করে তরুণদের মধ্যে সংক্রমণ তীব্র হচ্ছে।

প্যারিস-ম্যাচ ম্যাগাজিনকে প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, আমরা দেশকে অচল করতে পারি না। তবে পরিস্থিতির চাহিদা অনুযায়ী ব্যবস্থা নেয়া হতে পারে বলে জানিয়েছেন তিনি। ফ্রান্সে এখন পর্যন্ত প্রায় ৩০ হাজার ৫০০ জনের প্রাণ কেড়েছে করোনা; যা বিশ্বের সপ্তম সর্বোচ্চ প্রাণহানি।

Advertisement

অন্যদিকে, গত মে মাসের পর ইতালিতে একদিনে সর্বোচ্চ সংক্রমণের রেকর্ড হয়েছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৬৪২ জন করোনায় আক্রান্ত হয়েছেন। ওয়ার্ল্ডোমিটারের তথ্য বলছে, ইতালিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ২ লাখ ৫৫ হাজার ২৭৮ এবং মারা গেছেন ৩৫ হাজার ৪১২ জন।

গত বছরের ডিসেম্বরে চীনের উহানে উৎপত্তি হওয়া নভেল করোনাভাইরাস দাপিয়ে বেড়াচ্ছে বিশ্বজুড়ে। শুরুর দিকে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা দৈনিক এক থেকে দেড় লাখের মধ্যে আটকে থাকলেও বর্তমানে সেই সংখ্যা দুই লাখের বেশি।

বিশ্বের দুই শতাধিক দেশে ছড়িয়ে পড়া এই ভাইরাস এখন পর্যন্ত প্রাণ কেড়েছে ৭ লাখ ৯২ হাজারের বেশি মানুষের এবং আক্রান্ত হয়েছেন দুই কোটি ২৬ লাখের বেশি। তবে ভাইরাসটিতে আক্রান্ত হওয়ার পর চিকিৎসা শেষে সুস্থ হয়ে উঠেছেন এক কোটি ৫৩ লাখের বেশি মানুষ।

এসআইএস/এমকেএইচ