লাইফস্টাইল

সহজেই তৈরি করুন চিংড়ি রোল

চিংড়ি দিয়ে তৈরি করা যায় বিভিন্ন সুস্বাদু খাবার। তৈরিতে সময়ও লাগে খুব কম। ঝামেলাহীন রান্নার জন্য অনেকেই চিংড়ি পছন্দ করে থাকেন। বিকেলের নাস্তায় ঝটপট কিছু খেতে চাইলে তৈরি করুন চিংড়ি রোল। চলুন জেনে নেয়া যাক রেসিপি-

Advertisement

উপকরণ৩৫০ গ্রাম চিংড়ি ধুয়ে খোসা ছাড়িয়ে কুচি করে নেয়া২৫০ গ্রাম ময়দা১টি পেঁয়াজ কুচি করে কাটা২ চা চামচ ঘি২ চা চামচ ভিনেগার১ চা চামচ মরিচের গুঁড়াআধ চা চামচ হলুদ গুঁড়া১ চা চামচ গরম মশলা গুঁড়াস্বাদমতো লবণ পরিমাণ অনুযায়ী সাদা তেল১ টেবিল চামচ ধনেপাতা কুচি ৪-৬টি কাঁচা মরিচআধ ইঞ্চি আদা৬ কোয়া রসুন বেটে নেয়া।

প্রণালি কড়াইয়ে ১ টেবিল চামচ তেল দিন, তেল গরম হলে পেঁয়াজ ও আদা-রসুন-মরিচবাটা দিয়ে ভালো করে ভেজে নিন। এবার তাতে চিংড়ি, ভিনেগার, গরম মশলা, লবণ ও ধনেপাতা দিয়ে ভালো করে কষিয়ে নিন। এবার নামিয়ে ঠান্ডা করতে রেখে দিন।

ময়দার সঙ্গে মরিচের গুঁড়া, গুঁড়া হলুদ ও লবণ দিন। এরপর তাতে ঘি দিয়ে ভালো করে মেখে মন্ড তৈরি করে নিন। এবার মন্ড থেকে লেচি কেটে রুটির আকারে বেলে তাতে চিংড়ির পুড় দিয়ে রোলের মতো গড়ে নিন। এবার কড়াইয়ে তেল দিন। তেল গরম হলে রোলগুলোকে ছাঁকা তেলে ডিপ ফ্রাই করুন। প্রণ রোল তৈরি। টমেটো সসের সঙ্গে গরম গরম পরিবেশন করুন।

Advertisement

এইচএন/এএ/পিআর