লাইফস্টাইল

কফি কেক তৈরির সহজ রেসিপি

কফির জনপ্রিয়তা নিয়ে নতুন করে বলার কিছু নেই। বিশ্বজুড়ে জনপ্রিয় এই কফি যে শুধু পানীয় হিসেবেই খাওয়া হয়, তা কিন্তু নয়। কফি দিয়ে তৈরি করা যায় চমৎকার স্বাদের কিছু খাবারও। তেমনই একটি খাবার হলো কফি কেক। অল্প কিছু উপাদানে খুব সহজেই এটি তৈরি করা যায়। চলুন জেনে নেই কফি কেক তৈরির রেসিপি-

Advertisement

উপকরণ:ময়দা- ১ কাপচিনি- ১ কাপতেল- ১ কাপডিম- ৩ টিতরল দুধ- ১/৪ কাপগুঁড়া দুধ- ১ টেবিল চামচবেকিং পাউডার- ১/২ চা চামচবেকিং সোডা- ১/৪ চা চামচকফি- ২ টেবিল চামচবাদাম স্লাইস বা ফ্লেক করা- ২ টেবিল চামচ।

প্রণালি:প্রথমে ওভেন ১০০ ডিগ্রী সেলসিয়াসে ১০ মিনিট গরম করে বন্ধ করে দিতে হবে। তারপর ডিম, তেল, চিনি ইলেকট্রিক হ্যান্ড বিটার দিয়ে বিট করে ফোম করে ফেলতে হবে।

এখন একটা চালনিতে ময়দা, বেকিং পাউডার, বেকিং সোডা ঢেলে চেলে চামচ দিয়ে মিশিয়ে দিতে হবে। সেই সাথে পাউডার দুধ বা গুঁড়া দুধ, তরল দুধ, ২ টেবিল চামচ কফি এবং ১ টেবিল চামচ বাদাম স্লাইস মিশিয়ে নিতে হবে। সব চামচ দিয়ে মিশিয়ে ওভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াসে ৩০-৩৫ মিনিটের মতো কেক বেক করতে হবে। মাঝে একবার চেক করে উপরে বাকি এক চামচ বাদাম ছিটিয়ে দিতে হবে। তারপর কেক হয়ে গেলে বের করে ঠান্ডা হলে স্লাইস করে পরিবেশন করুন।

Advertisement

এইচএন/এএ/এমকেএইচ