আন্তর্জাতিক

জার্মানিতে হঠাৎ দাঙ্গা, দোকান ভাঙচুর-লুটপাট

জার্মানির স্টুটগার্ট শহরে হঠাৎই দাঙ্গা ছড়িয়ে পড়ার পর লুটপাট করা হয়েছে অসংখ্য দোকানপাট, হামলা হয়েছে পুলিশের ওপর। এ ঘটনায় জড়িত অভিযোগে অন্তত ২০ জনকে গ্রেফতার করা হয়েছে। হামলাকারীদের আঘাতে আহত হয়েছেন কয়েক ডজন পুলিশ কর্মকর্তা।

Advertisement

জানা যায়, রোববার মধ্যরাতে শ্লসপ্লেৎস স্কয়ার এলাকায় মাদক পরীক্ষা করছিল পুলিশ। এসময় বেশ কয়েকটি গ্রুপ জড়ো হয়ে পুলিশের সঙ্গে বিবাদে জড়ায় এবং একপর্যায়ে আক্রমণ করে। এতে বেশ কয়েকজন পুলিশ কর্মকর্তা আহত হন।

পুলিশ জানিয়েছে, ধীরে ধীরে দাঙ্গায় রূপ নেয় এ সহিংসতা। এতে অংশ নিয়েছিল পাঁচ শতাধিক মানুষ। দাঙ্গাকারীরা লাঠিসোটা, ইট-পাথর নিয়ে পুলিশের গাড়ি ভাঙচুর করে। পরে আশপাশের দোকানপাটেও হামলা চালায় তারা।

টুইটারে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা গেছে, দৃর্বৃত্তরা দোকানের জানালা ভাঙচুর করছে ও মালামাল লুটপাট করছে। স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, ওই এলাকার একটি জুয়েলারির দোকান সম্পূর্ণ লুট করা হয়েছে, একটি মোবাইল ফোনের দোকানেও লুটপাট হয়েছে।

Advertisement

পরে রাত ৩টার দিকে বাড়তি পুলিশ সদস্যরা পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।

স্টুটগার্টের মেয়র ফ্রিৎজ কুন এক টুইটে জানিয়েছেন, তিনি এমন সহিংস ঘটনায় বিস্মিত। এ ঘটনার যথাযথ তদন্ত হবে বলে আশ্বাস দিয়েছেন মেয়র।

বাডেন-উটেমবার্গ রাজ্যের প্রধান উইনফ্রায়েড ক্রেশম্যান এ ঘটনাকে ‘নৃশংস সহিংসতা’ বলে আখ্যা দিয়েছেন। এমন সন্ত্রসী কর্মকাণ্ডে জড়িতদের শিগগিরই শনাক্ত করে আইনের আওতায় আনা হবে বলে জানিয়েছেন তিনি।

Dutzende gewalttätige Kleingruppen haben in der Nacht zum Sonntag in der Innenstadt von #Stuttgart randaliert und mehrere Polizisten verletzt. Inzwischen hat sich die Lage beruhigt. Die Hintergründe der Auseinandersetzung sind noch unklar. https://t.co/LZMQ1v1e01 pic.twitter.com/JJEMj2td5a

Advertisement

— SWR Aktuell BW (@SWRAktuellBW) June 21, 2020

সূত্র: ডয়চে ভেলে

কেএএ/জেআইএম