জাগো জবস

৩০ হাজার মানুষের সিভি লিখেছেন তিনি

ব্যক্তিগত সিভি তৈরি করে দেওয়া তার কাজ। এ পর্যন্ত হাজার ত্রিশেক মানুষের সিভি লিখেছেন প্রফেশনালি। বলা হয়ে থাকে, সিরাজ উদ্দিন চৌধুরী রুবেলের সিভি কর্পোরেট জগতে একটি ট্রেডমার্ক। প্রচুর মানুষের জবও হয়েছে তার কাছে সিভি লিখিয়ে। তবে তিনি শুধু একজন সিভি লেখকই নন; একই সাথে তিনি আবদুল মোনেম লিমিটেডের এইচআর বিভাগের ম্যানেজার। কোয়ারেন্টাইনের এ সময়ে ক্যারিয়ার, সিভি লেখা আর সমসাময়িক নানা বিষয়ে কথা বলেছেন জাগো নিউজের সঙ্গে। সাক্ষাৎকার নিয়েছেন বেনজির আবরার—

Advertisement

কেমন আছেন? কোথায় আছেন?সিরাজ উদ্দিন চৌধুরী: আলহামদুলিল্লাহ। ভালো আছি। বাসায় হোম অফিস করেছি দীর্ঘদিন। এখন নিয়মিতভাবে অফিসে যাচ্ছি। তবে গুরুত্বপূর্ণ কাজ না থাকলে বাসায়ই কাজ করছি।

আপনার ক্যারিয়ার সম্পর্কে একটু বলুন— সিরাজ উদ্দিন চৌধুরী: পথচলা শুরু করেছি একটি স্বনামধন্য লোকাল কোম্পানিতে। সেখানে এইচআর অফিসার হিসেবে আমার ক্যারিয়ারের যাত্রা শুরু। এর মাঝে ম্যাক্স গ্রুপেও কাজ করেছি দীর্ঘদিন।এরপর ধীরে ধীরে এগিয়ে চলা। বর্তমানে অন্যতম একটি কোম্পানি আবদুল মোনেম লিমিটেডে এইচআর ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করছি। আর এরই মাঝে নিজের উদ্যোগে প্রতিষ্ঠা করেছি এইচআর পার্সেপশন কন্সালটেন্সি।

আপনার প্রতিষ্ঠিত এইচআর পার্সেপশন কী এবং কেন?সিরাজ উদ্দিন চৌধুরী: এইচআর পার্সেপশন মূলত একটি এইচআর কন্সালটেন্সি ফার্ম। হিউম্যান রিসোর্স তথা মানব সম্পদের ক্যারিয়ার ডেভেলপমেন্টের জন্য প্রতিষ্ঠা করা হয়েছে এ কন্সালটেন্সি ফার্ম। একজন নতুন চাকরিপ্রার্থী থেকে শুরু করে কর্পোরেটের অভিজ্ঞ প্রফেশনাল পর্যন্ত যেকোনো ব্যক্তি তার ডেভেলপমেন্টের জন্য গ্রহণ করতে পারবে এইচআর পার্সেপশনের সেবাসমূহ। যার মধ্যে অন্যতম হচ্ছে স্ট্যান্ডার্ড সিভি রাইটিং, ক্যারিয়ার কাউন্সেলিং এবং নানা ধরনের ট্রেনিং। এ ছাড়াও বাংলাদেশের কর্পোরেট সেক্টরকে তরান্বিত করার জন্য এইচআর পার্সেপশনের রয়েছে বিবিধ কর্পোরেট সেবা। যার মধ্যে অর্গানাইজেশনাল ডেভেলপমেন্ট আউটসোর্সিং, পলিসি অ্যান্ড প্রসিডিউর ডেভেলপমেন্ট, রিক্রুটমেন্ট আউটসোর্সিং এবং অর্গানাইজেশনাল ট্রেনিং অ্যান্ড ডেভেলপমেন্ট প্রোগ্রাম অন্যতম।

Advertisement

তরুণদের জন্য কী কী কাজ করছেন, যারা চাকরিতে নতুন প্রবেশ করবে? সিরাজ উদ্দিন চৌধুরী: তরুণদের সফট স্কিল অনেক গুরুত্বপূর্ণ কর্পোরেট লাইফে প্রবেশের জন্য। এমনকি ভালোভাবে পারফর্ম করার জন্য। তরুণদের সফট স্কিল ডেভেলপ করার জন্য এইচআর পার্সেপশনের রয়েছে নানা আয়োজন। এইচআর পার্সেপশনের ইউটিউব চ্যানেলে এবং ফেসবুক পেজে রয়েছে প্রচুর শিক্ষণীয় ভিডিও। যার মধ্যে কর্পোরেট লাইফ, সফট স্কিল ডেভেলপমেন্ট, জব ইন্টারভিউ গাইডলাইনসহ অনেক গুরুত্বপূর্ণ বিষয়ে ফোকাস করা হয়েছে। এ ছাড়াও ইউনিভার্সিটির ক্যাম্পাসগুলোতে আমরা ভলান্টারিলি ট্রেনিং প্রদান করে আসছি বেশ কিছুদিন ধরে। এইচআর পার্সেপশনের নিজস্ব ট্রেনিং সেন্টারে আয়োজন করে আসছি ফ্রেশারদের জন্য ট্রেনিং। পাশাপাশি দেশব্যাপী তরুণদের জন্য সফট স্কিল ডেভেলপমেন্টের ট্রেনিং পরিচালনা করার পরিকল্পনা রয়েছে।

একটি মানানসই সিভি লেখায় যে বিষয়গুলো রাখতে হবে— সিরাজ উদ্দিন চৌধুরী: এ সময়ে সবার কাছে আমার একটাই অনুরোধ, নিজের সিভিটি আপডেট করে রাখুন। করোনার এ সময়ে সবাই বাসায়, এটাকে কাজে লাগান। এ সময় কেটে গেলে প্রচুর স্কিলড লোকের দরকার হবে জব মার্কেটে। মনে রাখবেন, নিজের সিভি নিজের পক্ষের উকিল। মানানসই সিভিতে অবশ্যই ভালো কর্পোরেট লুকের ছবি, নিজের আগের চাকরিগুলোর বিস্তারিত বিবরণ, নিজেকে চাকরিদাতার কাছে সেরা প্রমাণে জব ডেসক্রিপশনের সাথে মিল রেখে কিছু তথ্য প্রদান—এগুলোর মাধ্যমে আপনি অন্যের তুলনায় এগিয়ে যেতে পারেন।

তরুণদের জন্য কিছু পরামর্শ দিন—সিরাজ উদ্দিন চৌধুরী: তরুণদের অবশ্যই লিঙ্কডইন প্রোফাইল আপডেট করতে হবে। চাকরির পোর্টালগুলোতে নিজের প্রোফাইল আপডেট করতে হবে। অবশ্যই এ সময়ে নিজেকে এগিয়ে রাখতে মাইক্রোসফট এক্সেল, পাওয়ারপয়েন্টের কাজ শিখতে হবে।

এসইউ/জেআইএম

Advertisement